চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রাতের আঁধারে ছাত্র সংসদ কমিটি ঘোষণার অভিযোগ

ইসলামিয়া কলেজ রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

২১ অক্টোবর, ২০১৯ | ২:১৮ পূর্বাহ্ণ

গঠনতন্ত্র, নির্বাচন ও কোন ধরনের নিয়মের ধার না ধেরে ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের কমিটি গঠনের অভিযোগ উঠেছে। এই ঘোষণার পর থেকেই কলেজ ক্যাম্পাসে তীব্র অসন্তোষ বিরাজ করছে। গতকাল রবিবার দুপুরে দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে। একইসাথে ছাত্রলীগের কমিটিও ঘোষণা করা হয়েছে বলে জানা গেছে।

সাধারণ শিক্ষার্থীরা জানান, ভোটার তালিকা, তফসিল ঘোষণা, কোন প্রকার নির্বাচনী প্রচার-প্রচারণা ও নির্বাচন ছাড়াই রাজনৈতিক চাপে রাতের আঁধারে এই দুই কমিটি করা হয়েছে বলে সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ। আর এসব অভিযোগ এনে ছাত্র সংসদ ও কলেজ ছাত্রলীগে পদ পেয়েও অনেক শিক্ষার্থী পদ থেকে ইতোমধ্যে অব্যাহতি নিয়েছেন। এ অবস্থায় কলেজের নেতা-কর্মী ও শিক্ষার্থীদের মধ্যে যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটারও আশঙ্কা দেখা দিয়েছে।

গত শনিবার কলেজ ছাত্র সংসদের সভাপতি ও কলেজের অধ্যক্ষ মোস্তফা মোরশেদ ২০১৯-২০ সালের ছাত্র সংসদের কমিটি ঘোষণা করেন। এ কমিটিতে কলেজ ছাত্র সংসদের ভিপি (সহসভাপতি) মনোনীত করা হয়েছে ফয়সাল সাব্বিরকে আর জিএস (সাধারণ সম্পাদক) মনোনীত করা হয়েছে সৈয়দ ইবনে জামান ডায়মন্ড এবং এজিএস (সহসাধারণ সম্পাদক) হিসেবে মো. নোমান সাইফকে মনোনীত করা হয়েছে।

এছাড়া বার্ষিকী সম্পাদক ফরহাদ জামান লিংকন, নাট্য সম্পাদক মো. এস এম আশরাফুল আরিফ, বক্তৃতা ও বিতর্ক সম্পাদক আজাদ হোসেন অপু, ধর্ম বিষয়ক সম্পাদক আকমান রসুল মিলু, সাংস্কৃতিক সম্পাদক আল আমিন, ক্রীড়া সম্পাদক আব্দুর রহিম জিসান, ছাত্র মিলনায়তন সম্পাদক এস এম বিশাল, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আরাফ চৌধুরী, ছাত্রী মিলনায়তন সম্পাদক প্রিমিলা প্রিয়তী। এছাড়াও কমিটিতে সদস্য করা হয়েছে ইয়াছিন আরাফাত, মো. শাহীন ও মো. মোজাম্মেলকে।

তবে এ কমিটির মধ্যে ইতোমধ্যে চারজন স্বেচ্ছায় অব্যাহতি নিয়েছেন বলে জানা গেছে। তারা হলেন- নাট্য সম্পাদক এস এম আশরাফুল আরিফ, ক্রীড়া সম্পাদক আব্দুর রহিম জিসান, ছাত্র মিলনায়তন সম্পাদক এস এম বিশাল ও সদস্য মো. শাহীন।
অব্যাহতি নেয়ার বিষয়ে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাসও দিতে দেখা যায়। এছাড়াও এ কমিটির দুইজনের ছাত্রত্ব নেই। তারা হলেন- বার্ষিকী সম্পাদক ফরহাদ জামান লিংকন ও সাংস্কৃতিক সম্পাদক আল-আমিন। আল-আমিন ইসলামিয়া কলেজ থেকে এইচএসসি পাশ করলেও বর্তমানে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

এদিকে, নবগঠিত কলেজ ছাত্রলীগের কমিটিতেও আছে নানা অসঙ্গতি। নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর স্বাক্ষরিত কমিটিতে সভাপতি হয়েছেন রাকিবুল হাসান ও সাধারণ সম্পাদক মীর মো. ইমতিয়াজ।

কমিটিতে সহসভাপতি মনোনীত হয়েছেন মনিরুল হক মুন্না ও নুরুল আফসারের কলেজে ছাত্রত্ব নেই। আরেক সহসভাপতি সাইদুর রহমান পাবেল ও আইন বিষয়ক সম্পাদক লক্ষণ দাশ বিবাহিত। সহসভাপতি অশোক দাশ চাকরি করেন চট্টগ্রাম বন্দরে। সহসভাপতি নির্বাচিত হওয়া কাজী আসিফ আলভী কমিটি থেকে স্বেচ্ছায় অব্যাহতি নিয়েছেন বলে জানা গেছে। এছাড়া যুগ্ম সাধারণ সম্পাদক তানজিমুল ইসলাম তানভীর করেন ব্যবসা। এছাড়া এ কমিটি থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেওয়ারা হলেন- প্রচার সম্পাদক মিঠুন দাশ, দপ্তর সম্পাদক মো. খোকন, অর্থ সম্পাদক আনাচ আন্না, উপ-সাংস্কৃতিক সম্পাদক মো. আরিফ উদ্দিন ও উপ-স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক রাজীব শীল।

ছাত্র সংসদের কমিটি বিষয়ে জানতে চাইলে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোস্তফা মোরশেদ মোবাইল রিসিভ করেন। কথা শোনা যাচ্ছে না বলে কেটে দেন। এরপর আর মোবাইল রিসিভ করেননি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট