চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পরিবেশ সংরক্ষণে করণীয় শীর্ষক সভা চট্টগ্রাম প্রেস ক্লাবে

১১ মার্চ, ২০২৪ | ১১:৪৮ পূর্বাহ্ণ

পরিবেশ সংরক্ষণে করণীয় শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)। রবিবার (১০ মার্চ) চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে এ্যাডভোকেট রানা দাশ গুপ্তের সভাপতিত্বে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

 

পরিবেশ সংগঠক ও প্রাণ প্রকৃতি পত্রিকার সম্পাদক শারুদ নিজামের সঞ্চালনায় ক্যাডেট ফোরাম সমন্বয়কারী আব্দুল্লাহ আল মামুনের কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ধরা চট্টগ্রামের সমন্বয়ক মোহাম্মদ ইমাম হোসেন চৌধুরী। মুখ্য আলোচক ছিলেন ধরা কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব শরীফ জামিল। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ধরার কেন্দ্রীয় সহ-আহবায়ক এম এস সিদ্দিকী, সদস্য আব্দুল করিম, সদস্য ইকবাল ফারুক, চট্টগ্রাম কলেজ প্রাণীবিদ্যা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ইউনুস হাসান, চট্টগ্রাম বন বিভাগের পরিচালক মোল্যা রেজাউল করিম।

 

পরিচিতি পর্ব শেষে ‘প্রকৃতি, পরিবেশ এবং পার্বত্য চট্টগ্রাম : জলবায়ু পরিবর্তনের প্রভাব ও করণীয়’ বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করেন অর্জন চাকমা ও বিধান চাকমা। তারা পার্বত্য চট্টগ্রামের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়ে জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাব এবং এ থেকে পরিত্রাণের উপায় তুলে ধরেন।

 

বন্দরনগরী চট্টগ্রাম বিষয়ে গুরুত্বপূর্ণ ও সাবলীল প্রতিবেদন উপস্থাপন করেন চবি ভূগোল বিভাগের অধ্যাপক ড. ইকবাল সরোয়ার। তিনি চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা, ভূমিধ্বস, অগ্নিকাণ্ড, বিদ্যুৎ বিপর্যয়, পাহাড় ধ্বস ও সুপেয় পানির বিষয় ও এর থেকে পরিত্রাণের উপায়সমূহ তুলে ধরেন।

চট্টগ্রাম শহরের বায়ুদূষণ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন স্যার মরিস ব্রাউন স্কুলের শিক্ষিকা নাজমা ইয়াসমিন।

 

পেকুয়া থেকে প্রবন্ধ উপস্থাপন করেন দেলোয়ার হোসাইন। চট্টগ্রাম নগরীর যানজট, ফুটপাথ দখল ও সুপেয় পানির সমস্যা নিয়ে আলোচনা করেন ফুলকলি গ্রুপের জিএম ও সমাজকর্মী এম এ সবুর।

 

কুতুবিদিয়ার পরিবেশ ও প্রতিবেশের উপর প্রতিবেদন উপস্থাপন করেন শহিদুল ইসলাম। কর্ণফুলী দূষণ নিয়ে আলোচনা করেন বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. ইদ্রিস আলী।

 

চট্টগ্রাম ফরেস্ট একাডেমির পরিচালক মোল্যা নজরুল ইসলাম পরিবেশ রক্ষায় দৈনন্দিন নাগরিক জীবনের দায়িত্ব ও কর্তব্য নিয়ে সাবলীল আলোকপাত করেন।

 

চুনতি অভয়ারণ্য বিষয়ক বিস্তারিত আলোকপাত করেন শিক্ষক ও গবেষক সানজিদা রহমান। কক্সবাজারের পরিবেশ নিয়ে আলোচনা করেন ফজলুল কাদের চৌধুরী। আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি সালাউদ্দিন মো. রেজা, বিকাশ চৌধুরী লায়ন কোহিনুর কামাল, রেহানা, আবসার মাহফুজ, সারোয়ার আমিন বাবু, জসিম চৌধুরী, প্রফেসর ইউনুস হাসান, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, আব্দুল করিম কিম প্রমুখ। অনুষ্ঠানে পরিবেশ বিষয়ক গান পরিবেশন করেন অভি কিম্বলে ও তার দল।

 

ধরা চট্টগ্রামের সমন্বয়ক ইমাম হোসেন চৌধুরী ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ধরা চট্টগ্রাম চ্যাপ্টারের আহবায়ক কমিটির প্রস্তাবনা রাখেন।

মুখ্য আলোচকের বক্তব্য ধরা কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব শরীফ জামিল ধরা চট্টগ্রাম চ্যাপ্টারের আয়োজনের প্রশংসা করেন এবং ভবিষ্যৎ পরিবেশ আন্দোলনে চট্টগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা ব্যক্ত করেন। তিনি ধরা কেন্দ্রীয় কমিটির পক্ষে এডভোকেট রানা দাশগুপ্তকে ধরা চট্টগ্রামের আহবায়ক ও প্রাণপ্রকৃতি সম্পাদক শারুদ নিজামকে সদস্য সচিব হিসেবে ঘোষণা করেন।

 

শেষে অনুষ্ঠানের সভাপতি এডভোকেট রানা দাশগুপ্ত এ আয়োজক কমিটিকে এবং উপস্থিত সকলকে আন্দোলনের সাথে শরিক থেকে পরিবেশ রক্ষায় থাকার আহবান জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট