চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

মহেশখালীতে সুন্নতে খতনা করাতে গিয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে শিশু

মহেশখালী সংবাদদাতা

১৭ এপ্রিল, ২০২৪ | ৮:০৭ অপরাহ্ণ

সুন্নতে খতনা করাতে গিয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির ৮ বছরের শিশু আলভী ফারাভী।

 

গত ৩০ মার্চ মাতারবাড়ির সাইরার ডেইল এলাকায় আব্দুল ওয়াদুদ (৫০) নামের এক পল্লী চিকিৎসক কর্তৃক শিশুর খতনা করতে গিয়ে লিঙ্গ কর্তনের লোমহর্ষক এ ঘটনা ঘটে বলে জানা গেছে।

 

এ ঘটনায় এলাকায় তোলপাড় চলছে এখনও। কথিত পল্লী চিকিৎসকের বিরুদ্ধে দিন দিন ফুঁসে উঠে তদন্তপূর্বক শাস্তির দাবি জানিয়েছেন ভুক্তভোগী পরিবারের সদস্যসহ সংশ্লিষ্ট এলাকাবাসী।

 

এ ঘটনায় গঠিত স্বাস্থ্য বিভাগের তদন্ত কমিটি মাতারবাড়ী পরিদর্শন করেছেন এবং পল্লী চিকিৎসকের মৌখিক জবানবন্দি নিয়েছেন। এছাড়াও তারা কথা বলেছেন স্থানীয় লোকজনের সাথে।

 

বুধবার (১৭ এপ্রিল) দুপুর ১২টায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় থেকে তিনজনের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটি এ পরিদর্শনে যান।

 

এ সময় উপস্থিত ছিলেন তদন্ত কমিটির প্রধান মহেশখালী স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট (সার্জারি) ডা. আব্দুল মান্নান, মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ বিভাগ) ডা. ফাহিম শাহারিয়া শাওন ও স্যানিটারি ইন্সপেক্টর রূপম কান্তি পাল।

 

স্থানীয় ও পরিবার সূত্রে জানা যায়, উপজেলার মাতারবাড়ী ইউনিয়নের সাইরার ডেইল গ্রামের আব্দুল কাদেরের ছেলে আলভী ফারাভী (৮) গত ৩০ মার্চ সুন্নতে খতনা করেন মাতারবাড়ীর সাইরার ডেইল এলাকার পল্লী চিকিৎসক আব্দুল ওয়াদুদ। খতনা করতে গিয়ে তিনি ওই শিশুর লিঙ্গের অধিকাংশ কেটে ফেলেন। এরপর অতিরিক্ত রক্তক্ষরণ শুরু হলে শিশুকে প্রথমে স্থানীয় হাসপাতালে পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বলে জানান শিশু আলভীর পরিবারের সদস্যরা। তারা ডিগ্রিবিহীন পল্লী চিকিৎসকের শাস্তি দাবি করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।

 

আলভীর স্বজনরা বলেন, আমাদের আলভীর জীবন নষ্ট করে দিয়েছে। আমরা এর বিচার চাই। আমি ওই চিকিৎসকের শাস্তির দাবি করছি।

 

এ ঘটনায় অভিযুক্ত পল্লী চিকিৎসক আব্দুল ওয়াদুদ লিঙ্গ কেটে ফেলার বিষয়টি অস্বীকার করে দায় এড়িয়ে চলেন।

 

বিষয়টি নিশ্চিত করেন মহেশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহাফুজুল হক। তিনি জানান, তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং বিষয়টি তারা তদন্ত করেছেন।

 

 

পূর্বকোণ/হুবাইব/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট