চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

ঠিকাদার নিয়োগ না দেয়ার জন্য হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন, ২০২১ | ১১:১১ পূর্বাহ্ণ

টিএসপি ও ডিএপি কারখানার সার বাফার গুদামে পরিবহনে কোন ঠিকাদার নিয়োগ না দেয়ার জন্য নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন সাবেক পরিচালক এম রেজাউল করিম রঞ্জু ও অন্যান্যদের দায়েরকৃত রিট পিটিশনের (নং ৫৬০৬) প্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি এম এনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমান ২৮ জুন এই নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব। রিট আবেদনে শিল্প সচিব, কৃষি সচিব, অর্থ সচিব, বাণিজ্য সচিব বিসিআইসি চেয়ারম্যান, কৃষি মন্ত্রণালয়ের কৃষি বিপণন বিভাগ এবং বিএডিসির চেয়ারম্যানকে বিবাদি করা হয়েছে।
উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয়ের সিদ্ধান্তের প্রেক্ষিতে বিসিআইসির পরিচালক (বাণিজ্যিক) মো. আমিন উল আহসান গত ৩০ মে চট্টগ্রাম বিভাগের ৮ জেলা বাদে ৫৬ জেলায় পরিবহন ঠিকাদার নিয়োগের ব্যবস্থা গ্রণের জন্য টিএসপি ও ডিএপি’র ব্যবস্থাপনা পরিচালককে পত্র প্রদান করেন।
হাইকোর্টের নির্দেশ সত্ত্বে গতকাল মঙ্গলবার টিএসপি থেকে ২০ গাড়িতে ৩শ টন এবং ডিএপি কারখানা থেকে ৪ গাড়িতে ৬০ টন সার বাফার পরিবহন ঠিকাদারকে ডেলিভারি দেয়া হয়েছে বলে জানা গেছে।
টিএসপির সার ডেলিভারি সম্পর্কে টিএসপির জি এম মার্কেটিং মোহাম্মদ সোলায়মানের বলেন, হাইকোর্টের নির্দেশের কোন চিঠি তারা পাননি। তাই সার ডেলিভারি দেয়া হচ্ছে বলে তিনি স্বীকার করেন। এব্যাপারে রিট আবেদনকারী এম রজাউল করিম রঞ্জু বলেন, বিসিআইসির জিএম মার্কেটিং মনজুর রেজা হাইকোর্টের আদেশের তোয়াক্কা না করে মনগড়া নির্দেশে টিএসপি থেকে ৩শ টন সার ডেলিভারি দিয়ে আদালত অবমাননা করেছেন।
বাফা সূত্র জানায়, ইতিপূর্বে দেখা গেছে বাফা থেকে ইউরিয়া, আমদানিকৃত টিএসপি, ডিএপি ও এমওপি ছেড়াফাঁটা, মানহীন এবং জমাটবাধা সার ডিলাররা ডেলিভারি নিতে আগ্রহী নয়। যেখানে ডিলাররা সরাসরি কারখানা থেকে টিএপি ও ডিএপি ডেলিভারিতে কোন রকমের অনিয়ম হয় নাই, হচ্ছেনা সে টিএসপি ও ডিএপি সার পুনরায় বাফারে নিয়ে গুদামজাত করে পুনরায় বরাদ্দ করে সার ডেলিভারি দেওয়ার কোন যৌক্তিকতা নাই। মন্ত্রণালয়ের এধরণের সিদ্ধান্তে ওজনে কম এবং মানহীন টিএসপি ও ডিএপি সার নিয়ে কৃষকদের মাঝে এ দুটি কারখানা সম্পর্কে নেতিবাচক ধারণা জন্মাবে। ফলে কারখানা দুটির সার বিপণনে মারাত্মক হুমকির পাশাপাশি আমদানিকে উৎসাহিত করবে।

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট