চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

আজ থেকে শিশুদের খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক 

৫ জুন, ২০২১ | ১১:৪৭ পূর্বাহ্ণ

আজ শনিবার থেকে সারাদেশের মতো চট্টগ্রামে ৬ মাস  থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম শুরু। নগরীসহ চট্টগ্রামে উপজেলা পর্যায়ের স্থায়ী-অস্থায়ী ও ভ্রাম্যমাণ ৫ হাজার ১৬৫ কেন্দ্রে এক যোগে শিশুদের এ ভিটামিন ক্যাপসুল খাওয়ানোর কর্মযজ্ঞ শুরু হবে। প্রতিদিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে। শনিবার সকালে নগরীর সিটি কর্পোরেশনের মেমন মাতৃসদন হাসপাতালে এই কর্মসূচির উদ্বোধন করবেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। একই সময় চট্টগ্রাম জেনারেল হাসপাতালে উপজেলা পর্যায়ের কার্যক্রম উদ্বোধন করবেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।

এবার ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী প্রায় সোয়া ১৩ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে শুধুমাত্র ১৪ উপজেলার ৪ হাজার ৮৩০টি কেন্দ্রে ৭ লাখ ৮৭ হাজার ৭৮৪ জন এবং নগরীর ৪১টি ওয়ার্ডের ৩৩৫টি কেন্দ্রে ৫ লাখ ৩৩ হাজার ৫শ’ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, এ’ ক্যাপসুলের ফলে শিশুরা রাতকানা রোগ থেকে রক্ষা পায়। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ডায়রিয়া, আমাশয়, কলেরা ও নিউমোনিয়াসহ অন্যান্য রোগের প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট