চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

বোয়ালখালীতে সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার

বোয়ালখালী সংবাদদাতা

৫ এপ্রিল, ২০২১ | ৬:১৪ অপরাহ্ণ

বোয়ালখালীতে নারী ও শিশু নির্যাতন মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি আহম্মদ উল্লাহ মামুনকে (৩৫) গ্রেপ্তার করেছে পুলিশ।

রবিবার (৪ এপ্রিল) দিবাগত রাত দেড়টায় উপজেলার চরণদ্বীপ ফকিরাখালী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আহম্মদ উল্লাহ মামুন ওই এলাকার শহিদ উল্লাহ ছেলে। সোমবার (৫ এপ্রিল) দুপুরে তাকে আদালতে সোর্পদ করা হয়েছে।

বোয়ালখালী থানার এসআই জাহাঙ্গীর আল আমান বলেন, আহম্মদ উল্লাহ মামুন দীর্ঘদিন ধরে পলাতক রয়েছেন। তিনি দেশের বাইরে অবস্থান করছিলেন। তাকে গ্রেপ্তারে পুলিশি নজরদারি রাখা হয়েছিলো। সম্প্রতি সে দেশে এসে নিজের বাড়িতে অবস্থান করার খবর পাওয়া মাত্রই অভিযান চালানো হয়। গতকাল রবিবার রাত দেড়টার দিকে তার বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করি।

উল্লেখ্য, ২০১২ সালে আহম্মদ উল্লাহ মামুনের বিরুদ্ধে বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের হয়। ওই মামলায় ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল নং-১ চট্টগ্রাম আদালত আহম্মদ উল্লাহ মামুনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন।

ওই মামলার রায়ে বলা হয়, ‘আরোপিত অর্থদণ্ড অভিযোগকারীনীর ক্ষতিপূরণ হিসেবে গণ্য করা হবে। ধর্ষণের ফলশ্রুতিতে জন্মলাভকারী শিশু তার মাতা কিংবা তার মাতৃকুলীয় আত্মীয় স্বজনের তত্ত্বাধানে রাখবে। উক্ত শিশু তার পিতা আহম্মদ উল্লাহ ও মাতা ভিকটিম উভয়ের পরিচয়ে পরিচিত হবে। শিশুটি মেয়ে হওয়ায় তার বিয়ে না হওয়া পর্যন্ত ভরণপোষণের ব্যয় রাষ্ট্র বহন করবে।’ রায়ে ধর্ষণের ফলশ্রুতিতে জন্মগ্রহণকারী শিশুর ভরণপোষণ ও ভিকটিমের আরোপিত ক্ষতিপূরণের টাকা সাজাপ্রাপ্ত আসামির নিকট থেকে অথবা তার অর্জিত সম্পদ থেকে অথবা তিনি ভবিষ্যতে যে সম্পদের মালিক হবেন তা থেকে আদায় করে ক্ষতিগ্রস্থ ভিকটিমকে প্রদানের নিমিত্তে ট্রাইবুনালে জমা প্রদানের জন্য জেলা কালেক্টর চট্টগ্রামকে নির্দেশ দেওয়া হয়।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট