চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

গণতন্ত্র সূচকে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

২২ জানুয়ারি, ২০২০ | ১১:০৪ অপরাহ্ণ

বিশ্ব গণতন্ত্র সূচকে ৮ ধাপ এগিয়ে ৮০তম অবস্থান অজর্ন করেছে বাংলাদেশ। পাঁচ মানদণ্ডের ভিত্তি- নির্বাচন ব্যবস্থা ও বহুদলীয় পরিস্থিতি, সরকারে সক্রিয়তা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকার এসব সূচক হিসেবে নির্ধারণ করা হয়েছে। ২০১৯ সালে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮তম।

ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট ম্যাগাজিনের গবেষণা প্রতিষ্ঠান দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট সম্প্রতি বিশ্ব গণতন্ত্র সূচক প্রকাশ করেছে। বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি ভূখণ্ডের এই সূচকে এ বছর ৮ ধাপ এগোল বাংলাদেশ।

ইন্টেলিজেন্স ইউনিট ২০০৬ সাল থেকে এই সূচক প্রকাশ করে আসছে। উল্লেখিত পাঁচ মানদণ্ডে একটি দেশের পরিস্থিতি বিবেচনা করে প্রতি সূচকের পূর্ণমান ২ ধরে ১০ স্কোরের ভিত্তিতে এই সূচক তৈরি করে গবেষণা প্রতিষ্ঠানটি।

প্রকাশিত এই সূচকে বাংলাদেশের আট ধাপ অগ্রগতি হলেও স্কোরের অগ্রগতি হয়নি। এ বছর বাংলাদেশের স্কোর ৫.৮৮ হলেও গত বছর এই স্কোর ছিল ৫.৫৭। আর ২০১৮ সালে বাংলাদেশের স্কোর ছিল ৫.৪৩।

প্রসঙ্গত, গবেষণা প্রতিষ্ঠানটির নিয়মানুযায়ী সব মানদণ্ডের সূচক মিলিয়ে কোনো দেশের গড় স্কোর যদি ৮-এর বেশি হয়, তাহলে সেই দেশে ‘পূর্ণ গণতন্ত্র’ রয়েছে বলে বিবেচনা করা হয়। ৬ থেকে ৮-এর মধ্যে স্কোর হলে সেটাকে ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’ হিসেবে চিহ্নিত করা হয়, স্কোর ৪ থেকে ৬-এর মধ্যে থাকলে ধরে নেয়া হয় ‘মিশ্র শাসন’ (হাইব্রিড রেজিম)। আর স্কোর ৪-এর নিচে হলে সে দেশে ‘স্বৈরশাসন’ চলছে বলে ধরে নেয়া হয়।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট