চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

গাজায় ধ্বংসস্তূপ অপসারণে লাগতে পারে ১৪ বছর: জাতিসংঘ

অনলাইন ডেস্ক

২৬ এপ্রিল, ২০২৪ | ১০:৫০ অপরাহ্ণ

জাতিসংঘের মাইন অ্যাকশন সার্ভিসের (ইউএনএমএএস) জ্যেষ্ঠ কর্মকর্তা পেহর লোধাম্মার বলেছেন, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রায় সাত মাস ধরে চলা ইসরাইলের ধ্বংসাত্মক যুদ্ধে অবিস্ফোরিত গোলাবারুদসহ বিপুল পরিমাণ ধ্বংসস্তূপ অপসারণ করতে প্রায় ১৪ বছর লেগে যেতে পারে।

 

শুক্রবার তার এই ভবিষ্যদ্বাণীর কথা জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

 

জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে পেহর লোধাম্মার বলেছেন, যুদ্ধের কারণে প্রায় ৩ কোটি ৭০ লাখ টন ধ্বংসাবশেষ ওই অঞ্চলে পড়ে আছে।

 

তিনি বলেন, গাজায় কী পরিমাণ অবিস্ফোরিত গোলাবারুদ আছে তা নির্ধারণ করা প্রায় অসম্ভব। তারপরও ক্ষতিগ্রস্ত ভবনগুলোর ধ্বংসাবশেষসহ পুরো ধ্বংসস্তূপ পরিষ্কার করতে ১৪ বছরের মতো সময় লাগতে পারে বলে ধারণা।

 

গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের শত শত যোদ্ধা গত ৭ অক্টোবর ইসরাইলের উত্তরাঞ্চলে ঢুকে এক হাজার ২০০ জনকে হত্যা ও আরও ২৫৩ জনকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে রাখে। গাজায় হামাসের হাতে এখনও ১২৯ জন জিম্মি রয়েছেন- এমন কথা বলা হচ্ছে।

 

হামাসের হামলার জবাবে ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরু করে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী। গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে অন্তত দুই-তৃতীয়াংশ নারী ও শিশু।

 

জাতিসংঘের এই কর্মকর্তা আরও বলেন, আমরা জানি, সাধারণত স্থল বাহিনীর ছোড়া গোলাবারুদের অন্তত ১০ শতাংশ অবিস্ফোরিত ও বিকল অবস্থায় থেকে যায়। ১০০টি ট্রাক ব্যবহার করেও এসব পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে।

 

 

পূর্বকোণ/পারভেজ

শেয়ার করুন