চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বাজার-অনলাইনে জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ

অনলাইন ডেস্ক

৩০ জানুয়ারি, ২০২৩ | ২:০৭ অপরাহ্ণ

বায়তুল মোকাররম মার্কেটসহ খোলা বাজার ও ফেসবুক পেজের মাধ্যমে পবিত্র জমজম কূপের পানি বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার (৩০ জানুয়ারি) অধিদপ্তরের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সেমিনারে এ নির্দেশনা দেন মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এএইচএম সফিকুজ্জামান। এতে জমজমের পানি বিক্রেতা দোকানি ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

 

মহাসচিব সফিকুজ্জামান বলেন, খোলা বাজারে এটা কিভাবে এলো, কিসের উপর ভিত্তি করে আপনারা এই পবিত্র পানি বাণিজ্যিকভাবে বিক্রি করছেন। কোথায় এবং কাদের মাধ্যমে এই পানি আপনাদের হাতে আসছে। এসব বিষয় এবং বাণিজ্যিকভাবে পবিত্র পানি বিক্রি বিষয়ে আমরা ইসলামিক ফাউন্ডেশনের সঙ্গে বসবো। আর আপনারাও এই জমজমের পানির বিক্রির উৎস সম্পর্কে মালিক সমিতির সঙ্গে আলোচনা করে জানাবেন। তার আগ পর্যন্ত বাণিজ্যিকভাবে বাইতুল মোকাররম মার্কেটসহ খোলা বাজারে জমজম কূপের পানি বিক্রি বন্ধ থাকবে।

তিনি আরও বলেন, নির্দেশনা অমান্য করে যদি এরপরও কোন ব্যবসায়ী এই পবিত্র পানি বিক্রি করেন তাহলে সেই দোকান আমরা সিলগালা করে দেবো। আমাদের গোয়েন্দা বিভাগ এটা নিয়ে কাজ করবে। এছাড়া ফেসবুক পেজের মাধ্যমেও যারা জমজম কুপের পানি বিক্রি করছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

 

সেমিনারে অংশ নেওয়া বায়তুল মোকাররম মার্কেটের ব্যবসায়ী সুলতান কবির বলেন, হজ থেকে ফেরা মোয়াল্লেমরা জমজমের পানি মার্কেটে দেয়। এরপর পাইকারি মার্কেট থেকে আমরা কিনে এনে বিক্রি করি। তবে এখন যেহেতু নতুন ঘোষণা এসেছে ফলে সিদ্ধান্তের আগপর্যন্ত আমরা জমজমের পানি বিক্রি করবো না।

এর আগে, রবিবার (২৯ জানুয়ারি) জমজমের পানি বাণিজ্যিকভাবে বিক্রির খবরে বায়তুল মোকাররম মার্কেটে অভিযান চালায় ভোক্তা অধিকার অধিদপ্তর। এ সময় ছোট বোতল ৩০০ আর ৫ লিটারের পানি ২৫০০ টাকায় বিক্রি করতে দেখা যায়। কিন্তু পানির উৎস ও যোগানদাতা সম্পর্কে দোকানিরা কিছু জানাতে পারেননি। সে প্রেক্ষিতে ভোক্তা অধিদপ্তর নতুন এই নির্দেশনা দিয়েছে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট