চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তিন দিনব্যাপী আইটি মেলার উদ্বোধন কাল

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি, ২০২০ | ৮:২২ পূর্বাহ্ণ

আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে তিনদিনব্যাপী ‘৩য় চিটাগাং আইটি ফেয়ার-২০২০’। দ্য চিটাগং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এবং সোসাইটি অব চিটাগং আইটি প্রফেশনাল (এসসিআইটিপি) এর যৌথ আয়োজনে নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আগামীকাল শনিবার থেকে ২৭ জানুয়ারি সোমবার পর্যন্ত এই মেলা অনুষ্ঠিত হবে। এলজিআরডি মন্ত্রী মো. তাজুল

ইসলাম প্রধান অতিথি হিসেবে আগামীকাল সকাল ১০টায় আইটি মেলার উদ্বোধন করবেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে মেলা পূর্ব সংবাদ সম্মেলন চেম্বার সভাপতি মাহবুবুল আলম এসব তথ্য জানান।

মেলা উদ্বোধনের পর আগামীকাল শনিবার সকাল ১১টায় ‘স্মার্ট সিটি চট্টগ্রাম’ শীর্ষক গোলটেবিল আলোচনা হবে। এতে এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম ছাড়াও থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আফছারুল আমীন, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, সমকাল পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, সমাজবিজ্ঞানী, শিক্ষাবিদ, নগর পরিকল্পনাবিদ এবং বিভিন্ন পেশাজীবী অংশ নেবেন।

দ্বিতীয় দিন রবিবার বিকেলে সফোজ আয়োজিত সাইবার সিকিউরিটিজ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। পরদিন সোমবার সমাপনী দিন বিকেলে গ্রামীণফোনের আয়োজনে একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম সংবাদ সম্মেলনে বলেন, বর্তমান বিশ্বে ব্যবসার ভিত্তি হচ্ছে ইনফরমেশন। বিশ্ববাণিজ্যের তথ্য বিশ্লেষণ ও গবেষণায় প্রয়োজন আধুনিক প্রযুক্তির সর্বশেষ সংযোজন। এজন্য আইটি মেলার কোন বিকল্প নেই। এই ধরণের মেলায় আইটি প্রফেশনালদের সাথে মেলবন্ধন হলে প্রযুক্তি আরো এগিয়ে যাবে। সেই সাথে বহির্বিশ্বে আমাদের পরিচিতি বাড়বে।

তিনি আরো বলেন, ‘চট্টগ্রামকে টেক হাব করার লক্ষ্যে আমাদের এ মেলার আয়োজন। কারণ ঢাকার চেয়ে আইটি খাতে চট্টগ্রাম এখনো পিছিয়ে আছে। এখনো শিপিংসহ বিভিন্ন খাতের অটোমেশনের অনেক কাজ বাকি। এসব ঘাটতি পূরণে কাজ করতে চাই আমরা’।
তিনি বলেন, ‘সরকার চট্টগ্রামে অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। কর্ণফুলীর তলদেশে টানেল, মাতারবাড়িতে এনার্জি হাব, মিরসরাইতে বঙ্গবন্ধু শিল্পনগর করছে। আউটার রিং রোড, বে টার্মিনাল এর মত বড় বড় প্রজেক্টের কাজ করছে। সেজন্য চট্টগ্রামকেও প্রস্তুতি নিতে হবে আইটি খাতে। চট্টগ্রামকে স্মার্ট সিটিতে কীভাবে রূপান্তর করা যায় সে ব্যাপারে কোয়ালিটি প্রোগ্রাম করতে চাই আমরা’।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এসসিআইটিপি’র সভাপতি মো. আবদুল্লাহ ফরিদ, চেম্বারের আবু তৈয়ব ও অহিদ সিরাজ চৌধুরী স্বপন।
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশের ৩০টি প্রতিষ্ঠানের ৫৮টি স্টল থাকবে। ওয়ালটন মেলার সিলভার স্পন্সর হিসেবে অংশ নেবে আর টেকনোলজি পার্টনার থাকবে আমরা নেটওয়ার্ক। মেলা প্রাঙ্গণে ফ্রি ইন্টারনেট সেবা দেবে আমরা নেটওয়ার্ক। এছাড়া প্রণোদনামূলক কর্মকা-ের জন্য সমাজ কল্যাণ অধিদপ্তর ও ডি-ইঞ্জিনিয়ার্সকে বিনামূল্যে একটি করে স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট