চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

ডেঙ্গু-ডায়াবেটিস-তামাক নিয়ন্ত্রণে গুরুত্ব দিতে হবে : সিভিল সার্জন

অনলাইন ডেস্ক

২৪ এপ্রিল, ২০২৪ | ১১:২১ অপরাহ্ণ

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ডেঙ্গু একটি মশা-বাহিত ভাইরাল সংক্রমণ যা বিশ্বের অনেক অঞ্চলে একটি উল্লেখযোগ্য স্বাস্থ্য হুমকির সৃষ্টি করে। ডেঙ্গু জ্বরের কারণ, লক্ষণ, চিকিৎসা, প্রতিরোধ ও কার্যকর ব্যবস্থাপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

তিনি বলেন, পুরানো টায়ার, ডাবের খোসা, এসির পাইপ, ফুলের পাত্র এবং বৃষ্টিতে ভরা পাত্রের মতো স্থির জলের উৎসগুলিতে এই মশা বংশবৃদ্ধি করে। তাই ডেঙ্গু থেকে সতর্ক থাকতে হবে। পাশাপাশি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খাদ্যাভাস পরিবর্তন করাসহ রোগমুক্ত সুস্বাস্থ্যের জন্য তামাক বা ধূমপান বর্জন করতে হবে।

 

বুধবার (২৪ এপ্রিল) দুপুরে কনফার্ম ডেভেলপ লিমিটেড ও এক্সপার্ট কমিউনিকেশন’র আয়োজনে ডেঙ্গু, ডায়াবেটিস, তামাক ও আগুন নিয়ন্ত্রণ বিষয়ক ফোকাস গ্রুপ ডিসকাশন (এফজিডি)  সিভিল সার্জন কার্যালয়ের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

 

জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ডিসকাশনে অংশ নেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো. ওয়াজেদ চৌধুরী অভি, সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. মো. নওশাদ খান, ডিএসএমও ডা. আবদুল্লা-হিল রাফি অঝোর, এসএমও (ম্যালেরিয়া) ডা. মো. আবুল কালাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও এফএম জাহিদ প্রমুখ।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট