চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইউনেস্কোর ড্যান্স কাউন্সিলের সদস্য হলেন প্রমা অবন্তী

বিজ্ঞপ্তি

৯ জানুয়ারি, ২০২৪ | ৪:৫৬ অপরাহ্ণ

ইউনেস্কোর আন্তর্জাতিক ড্যান্স কাউন্সিলের সদস্য হয়েছেন বাংলাদেশি ওড়িশী নৃত্যশিল্পী ও সংগঠক প্রমা অবন্তী। বাংলাদেশে তিনিই প্রথম ওড়িশী নৃত্যশিল্পী, যিনি প্রাতিষ্ঠানিক শিক্ষায় দীক্ষিত হয়ে উচ্চশিক্ষা লাভ করেছেন।

বাংলাদেশের অন্যতম ওড়িশী নৃত্য শিক্ষা প্রতিষ্ঠান ‘ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার’, চট্টগ্রাম; শুদ্ধ ওড়িশী নৃত্য চর্চাকে বিশ্ব দরবারে পৌঁছে দেওয়ার স্বীকৃতিস্বরূপ এই আন্তর্জাতিক স্বীকৃতি দিলো জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো।

গত ৬ জানুয়ারি ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিল আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে। প্রমা অবন্তী ওড়িশী নৃত্যের প্রবাদ প্রতীম নৃত্যগুরু পদ্মবিভুষণ কেলুচরণ মহাপাত্র’র একমাত্র বাংলাদেশি শিষ্য।

প্রমা অবন্তী জানান, এ স্বীকৃতির ফলে চলতি বছর থেকে ইউনেস্কোর বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতে পারবেন তিনি ও তার দল। শুধু তা-ই নয়, দেশে আন্তর্জাতিক মানের যে কোনো নৃত্যানুষ্ঠান আয়োজনেও সহায়তা করবে ইউনেস্কো।

প্রমা অবন্তী বলেন, ‘দীর্ঘ ২৩ বছর ধরে চেষ্টা করে আসছি শুদ্ধভাবে ওড়িশী নৃত্যচর্চাকে বাংলাদেশের পাশাপাশি বিশ্ব দরবারে পৌঁছে দেওয়ার। এমন গুরত্বপূর্ণ স্বীকৃতি আমি এবং আমার প্রতিষ্ঠানকে সামনের দিকে আরও সৃষ্টিশীল কাজ নিয়ে এগিয়ে যেতে উৎসাহ জোগাবে।’

তিনি বলেন, ‘এই স্বীকৃতি শুধু আমার না, আমার সাথে এতটা পথ ধরে হেঁটে আসা আমার সকল শুভাকাঙ্খী, আমার ছাত্রীদেরও। আমি মনে করি এই স্বীকৃতি নিঃসন্দেহে আমাকে এবং আমার প্রতিষ্ঠানকে আর্ন্তজাতিক অঙ্গনে ওড়িশী নৃত্যচর্চার প্রচার ও প্রসারে আমাদের চলমান উদ্যোগকে আরও গতিশীল ও যুগোপযোগী করবে ‘

ওড়িশী নৃত্যের প্রসারে বিশেষ অবদানের জন্য প্রমা অবন্তীকে ইতোমধ্যে অনুশীলন সাংস্কৃতিক কেন্দ্র, চট্টগ্রাম (২০০১), আকৃতি কলাকেন্দ্র, ঢাকা (২০০২), খেলাঘর আসর রাঙামাটি জেলা কমিটি (২০১০), রূপক তবলা একাডেমী ইন্সটিটিউট (২০১২), সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদের (২০১৬) পক্ষ থেকে সম্মাননা দেওয়া হয়। বাংলাদেশ টেলিভিশন, চট্টগ্রাম কেন্দ্র ২১ বছরে পর্দাপণ উপলক্ষে ওড়িশী নৃত্যের প্রচার ও প্রসারের জন্য ২০১০ সালে তাঁকে সম্মানিত করে।

পশ্চিমবঙ্গের ‘পৌষালী মুর্খাজী ডান্স একাডেমী’ বাংলাদেশে ওড়িশী নৃত্য প্রচার ও প্রসারের জন্য আজীবন সম্মানে ভূষিত করে প্রমা অবন্তীকে।

প্রমা অবন্তীর নিবিড় তত্ত্বাবধানে ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার ২০১৪ সালে ভারতের রাউলকেল্লা, উড়িষ্যায় অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ডান্স ফেস্টিভ্যালে বিদেশি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ দল ও নৃত্যনাট্য পরিচালনার জন্য পুরস্কৃত ও সম্মানিত হয়। তিনি বাংলাদেশ টেলিভিশন ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রের তালিকাভুক্ত নৃত্যশিল্পী ও নৃত্য পরিচালক।

ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার পরিচালনার পাশাপাশি তিনি ২০১০ সাল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অতিথি শিক্ষক এবং চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির নৃত্য প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন। এ পর্যন্ত তিনি ২৫টির অধিক নৃত্যনাট্য পরিচালনা করেছেন এবং চট্টগ্রামে ১৫টির অধিক নাটকের কোরিওগ্রাফি করেন।

বাংলাদেশে ওড়িশি নৃত্যের প্রচার ও প্রসারের জন্য প্রমা অবন্তী পেয়েছেন ‘দীনেশ-রবীন্দ্র সম্মাননা-২০২২’ পদক।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট