চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

রাসায়নিক ঘোষণায় চট্টগ্রাম বন্দরে এল তালা ও পেন্সিল ব্যাটারি

নিজস্ব প্রতিবেদক

৯ মে, ২০২৩ | ২:০৯ অপরাহ্ণ

রাসায়নিক পণ্য আমদানির ঘোষণা দিয়ে চট্টগ্রাম বন্দরে আনা বিপুল পরিমাণ পেন্সিল ব্যাটারি ও তালা জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।

 

সোমবার (৮ মে) চট্টগ্রাম কাস্টমসের আমদানি শাখার অডিট ইনভেস্টিগেশন ও রিসার্চ (এআরআই) শাখার কর্মকর্তারা এসব পণ্য জব্দ করেন।

 

আজ মঙ্গলবার (৯ মে) চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মো. সাইফুল হক এ তথ্য জানিয়েছেন।

 

তিনি জানান, ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের হ্যান্স ট্রেড ইন্টারন্যাশনাল নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান চায়না থেকে তিনটি কন্টেইনারে ক্যালসিয়াম কার্বনেট আমদানি করে। ওই চালানটি গত ৫ মে সোয়াসদি আটলান্টিক জাহাজে চট্টগ্রাম বন্দরে আসে। চালানটি খালাসের জন্য সিএন্ডএফ প্রতিষ্ঠাস শামীম এন্টারপ্রাইজ এসাইকুডা সিস্টেমে বিল অব এন্ট্রি দাখিল করেন। এরপর কাস্টমস চালানটিতে অসত্য ঘোষণায় পণ্য আমদানি করা হয়েছে বলে নিশ্চিত হয়। এ কারণ চালানটি এসাইকুডা সিস্টেমে লক করা হয়। গতকাল সোমবার ওই তিনটি কন্টেইনারের কায়িক পরীক্ষা করা হয়। পরীক্ষা করে দেখা যায়, তিনটি কন্টেইনারের প্রতি কন্টেইনারে ২২টি কাঠের প্যালেটের উপর ক্যালসিয়াম কার্বনেট ভর্তি ২২টি বড় জাম্বু ব্যাগ রয়েছে। ব্যাগগুলোর উভয় পাশে পর্যবেক্ষণ করে ক্যালসিয়াম কার্বনেট পাওয়া যায়। ব্যাগগুলো পর্যবেক্ষণে কোনভাবেই এর ভিতর অন্য কোন পণ্য রয়েছে বলে সন্দেহে হবে না। পরে বস্তাগুলো কেটে তল্লাশি করে ব্যাগের ভিতর ক্যালসিয়াম কার্বনেটের নিচে লুকানো অবস্থায় কিছু কার্টন পাওয়া যায়। কার্টনগুলো কেটে কার্টনের ভিতর বিভিন্ন সাইজের পেনসিল ব্যাটারি ও তালার সন্ধান মেলে। পরবর্তীতে তিন কন্টেইনারের সকল বস্তা কেটে প্রায় ১৭ লাখ পিস পেনসিল ব্যাটারি ও প্রায় ১৮ মেট্রিক টন তালা পাওয়া যায়।

 

তিনি আরও জানান, ধারণা করা হচ্ছে পণ্যচালানটিতে রাজস্ব ফাঁকির আশঙ্কা প্রায় ৫ কোটি টাকা, যা ক্যালসিয়াম কার্বনেট ঘোষণার আড়ালে ফাঁকি দেয়ার অপচেষ্টা করা হয়েছিল। এ ঘটনায় আমদানিকারকের বিরুদ্ধে রাজস্ব ফাঁকির মামলাসহ মানি লন্ডারিংয়ের মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। এছাড়াও রাজস্ব ফাঁকির সাথে অন্য কেউ জড়িত কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট