চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দাম বাড়ার খবরে হঠাৎ উধাও প্যাকেটজাত চিনি

নিজস্ব প্রতিবেদক

২৮ জানুয়ারি, ২০২৩ | ১১:০৮ পূর্বাহ্ণ

বাজার থেকে হঠাৎ উধাও হয়ে গেছে প্যাকেটজাত চিনি। খোলা চিনি মিললেও তা কিনতে ক্রেতাকে কেজিপ্রতি অতিরিক্ত গুণতে হচ্ছে- ১০/১৫ টাকা। ১ ফেব্রুয়ারি থেকে চিনির দাম বাড়ছে- গত বৃহস্পতিবার এমন খবর আসার পর থেকেই নগরীর বাজারগুলোতে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

 

 

গতকাল (শুক্রবার) নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে- মুদি দোকানগুলোতে প্যাকেটজাত চিনি মিলছে না। কয়েকটি দোকানে মিললেও তা কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১২০/১২৫ টাকায়। তবে বাড়তি দামে খোলা চিনি মিলছে। যা কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১১৫/১২০ টাকায়। যদিও ৩১ জানুয়ারি পর্যন্ত খোলা বাজারে কেজিপ্রতি খোলা চিনি ১০২ টাকা আর প্যাকেট চিনি ১০৮ টাকায় বিক্রি হওয়ার কথা।

 

 

দোকানিরা বলছেন- বাজারে চিনির সরবরাহ কম। বিপণন কর্মীরা পণ্যের অর্ডার নিতে আসছে না। ফোন করলে কলও ধরছেন না। এই কারণে প্যাকেটজাত চিনি পাওয়া যাচ্ছে না। তবে ক্রেতাদের অভিযোগ- দাম বাড়ার খবর পেয়েই বিক্রেতারা চিনির কৃত্রিম সংকট তৈরি করেছেন। দেশে কোনো জিনিসের দাম বাড়ানোর খবর পেলেই দোকানিরা আগেভাগে সংকট তৈরি করেন।

 

 

গত বছর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকেই চিনির দাম বাড়তে থাকে। এর মধ্যে ডলার ও জ্বালানি সংকটের কারণে জুলাই-আগস্ট থেকে চিনির বাজারে অস্থিরতা দেখা দেয়। এ অবস্থয় গত সেপ্টেম্বরে সরকার প্রথমবারের মতো চিনির দাম বেঁধে দেয়। সংকট কাটাতে বাজারে চালানো হয় অভিযান। এত কিছুর পরও বাজারে চিনির সংকট কাটেনি।

 

 

সর্বশেষ গত বৃহস্পতিবার বাংলাদেশ সুগার রিফাইনার্স এসোসিয়েশন বাণিজ্য সচিবের কাছে চিঠি দিয়ে চিনির নতুন দাম জানিয়েছে। তাতে প্রতি কেজি খোলা চিনির দাম পাঁচ টাকা বেড়ে ১০৭ টাকা এবং প্যাকেটজাত চিনির দাম চার টাকা বেড়ে ১১২ টাকা নির্ধারণ করা হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে এই দাম কার্যকর হওয়ার কথা। আগের দাম অকার্যকর রেখেই নতুন এই দাম নির্ধারণ করা হলো।

পূর্বকোণ/আরএ

 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট