চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

করলডেঙ্গা পাহাড়ে হচ্ছে আন্তর্জাতিক মানের এডভেঞ্চার কমপ্লেক্স

নিজস্ব সংবাদদাতা, বোয়ালখালী

১৬ জানুয়ারি, ২০২৩ | ১১:৪১ পূর্বাহ্ণ

বোয়ালখালী উপজেলার করলডেঙ্গা পাহাড়ের ১৮৮ একর জায়গা নিয়ে হচ্ছে আন্তর্জাতিক মানের এডভেঞ্চার কমপ্লেক্স। নির্মাণ করা হবে রোভার স্কাউটস প্রশিক্ষণ কেন্দ্র। করলডেঙ্গা সন্ন্যাসী পাহাড়ের মেধস মুনির আশ্রম পার হয়েই পাহাড়ি এ জায়গা বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ব্যবহারের জন্য ২০১৬ সালে প্রধানমন্ত্রী অনুমতি দিয়েছিলেন। আন্তর্জাতিক মানের এডভেঞ্চার কমপ্লেক্সের কর্মপরিকল্পনা ও মাস্টারপ্ল্যানের জন্য ৮ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

 

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক প্রফেসর এনামুল হক খান দৈনিক পূর্বকোণকে বলেন, ‘করলডেঙ্গা পাহাড়ে ১৮৮ একর জায়গায় মধ্যে রয়েছে উঁচু নিচু ছোট ছোট টিলা, ট্রেইল রয়েছে কিছু, কিছু সমতল ভূমিও রয়েছে। প্রাকৃতিক পরিবেশে এডভেঞ্চারে আগ্রহী কিশোর-কিশোরী, তরুণ-তরুণীদের নিরাপদ হাইকিং, ক্যাম্পিং করার একটি নিরাপদ স্থান হতে যাচ্ছে এই এডভেঞ্চার কমপ্লেক্স। শুধু তরুণরাই নয় নারীরা, যারা ভ্রমণে ক্যাম্পিং, ট্রেকিং, হাইকিং এ আগ্রহী তাদের জন্য দারুণ একটি নিরাপদ স্থান তৈরি হবে বলে আশা করছি। কমপ্লেক্সের কাজ একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে।’

 

তিনি জানান, ‘২০১৬ সালে প্রধানমন্ত্রী জায়গাটি ব্যবহারের অনুমতি দিয়েছেন। ওই জায়গায় বনায়ন করা হয়েছে। আন্তর্জাতিক মানের এডভেঞ্চার কমপ্লেক্স গড়ার পরিকল্পনা থাকলেও তা করোনাকালীন সময়ের কারণে থমকে গিয়েছিল।’ জানা গেছে, কমপ্লেক্সের কর্মপরিকল্পনা ও মাস্টারপ্ল্যানের জন্য গঠিত কমিটির প্রথম সভা গত বছরের ২৯ নভেম্বর অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের ৯ জানুয়ারি কমিটির সদস্যরা জায়গা পরিদর্শন করেছেন।

 

এসময় উপস্থিত ছিলেন প্রফেসর এ এইচ এম ছালেক, প্রফেসর এ কে এম সেলিম চৌধুরী, প্রফেসর এনামুল হক খান, এইচ এম মহসিন, গোলাম মাসুদ, এলিজা বিনতে এলাহী, রুহুল আমিন খান, মো. ফজলুল কাদের চৌধুরী, এস. এম. আফাজুর রহমান, দিগন্ত নাগ ও মোহাম্মদ হোসাইন মাহমুদ। এডভেঞ্চার কমপ্লেক্স নির্মাণ ও মাস্টারপ্ল্যান কমিটির সদস্যরা জায়গা পরিদর্শন শেষে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সাথে সাক্ষাৎ করেছেন।

 

বোয়ালখালী ঘাসফুল মুক্ত স্কাউট গ্রুপের সম্পাদক সাবেক এসআরএম মোহাম্মদ হোসাইন মাহমুদ বলেন, বোয়ালখালী উপজেলার সুবিশাল পাহাড়ি অঞ্চলে এডভেঞ্চার কমপ্লেক্স করা হলে দেশি-বিদেশি ভ্রমণ পিপাসুরা প্রশিক্ষণের সুযোগ পাবেন। এ অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য, বন্যপ্রাণী, ফলদ-বনজ বাগান, ঐতিহ্যবাহী ধর্মীয় স্থাপনা, পাহাড়ি ঝর্ণা, ছড়া, নদী-খালসহ উপভোগ করার মতো অনেক কিছুই রয়েছে। যা প্রকৃতি প্রেমিদের পর্যটকদের আকর্ষণ করবে নি:সন্দেহে।

পূর্বকোণ/আরএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট