চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

রাঙামাটিতে ৩২ ঘণ্টা হরতালের ডাক নাগরিক পরিষদের

রাঙামাটি সংবাদদাতা

৫ সেপ্টেম্বর, ২০২২ | ৪:৪১ অপরাহ্ণ

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাতিল এবং ৭ দফা দাবি বাস্তবায়নের দাবিতে রাঙামাটিতে ৩২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

সোমবার (৫ সেপ্টেম্বর) জেলার একটি রেস্তোরাঁয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের চেয়ারম্যান গাজী মো. মজিবর রহমান।

সংবাদ সম্মেলন থেকে তিনি বলেন, ‘বুধবার (৭ সেপ্টম্বর) রাঙামাটি ভূমি কমিশনের অস্থায়ী কার্যালয়ে ভূমি নিষ্পত্তি বিষয়ক বৈঠকের আহ্বান করা হয়। এ বৈঠক পার্বত্য চট্টগ্রামের মানুষের ভূমি অধিকার নিয়ে ষড়যন্ত্রের একটি অংশ। তাই আগামীকাল মঙ্গলবার (৬ সেপ্টম্বর) সকাল ৬টা থেকে পরের দিন বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুর ২টা পর্যন্ত ৩২ ঘণ্টার হরতাল আহ্বান করছি।’

তিনি আরও বলেন, ‘আমরা দফায় দফায় ভূমি কমিশনের সঙ্গে বৈঠক করেছি। তাদের আইন সংশোধনের আহ্বান করেছি এবং বিভিন্ন প্রস্তাব দিয়েছি। তারা কোনো কিছু না মেনে নিজেদের খেয়াল খুঁশিমতো কাজ করছেন। তাই আমরা এ কমিশন বাতিল চাই। পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনে জনসংখ্যা অনুপাতে সকল জাতিগোষ্ঠী থেকে সমান সংখ্যক সদস্য নিশ্চিত করতে হবে। আগে ভূমি জরিপ সম্পন্ন করতে হবে। দেশের সংবিধানের সাথে সাংঘর্ষিক ভূমি কমিশন সংশোধনী আইন ২০১৬ এর ধারাসমূহ বাতিল করতে হবে। দাবি না মানলে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে।’

এসময় আরও উপস্থিত ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীর কবির, আবু বক্কর ছিদ্দিক, ছগীর আহম্মদ ও মোহাম্মদ সোলাইমানসহ অন্যান্যা নেতৃবৃন্দ।

উল্লেখ্য, বুধবার (৭ সেপ্টম্বর) রাঙ্গামাটিতে ভূমি কমিশনের অস্থায়ী কার্যালয়ে পার্বত্য ভূমি নিষ্পত্তিবিষয়ক সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট