চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

চট্টগ্রামে এবার সোয়া ১৩ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক 

১০ ডিসেম্বর, ২০২১ | ১:২৫ অপরাহ্ণ

চট্টগ্রামে কাল শনিবার থেকে শুরু হবে জাতীয় ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন। নগরীর ৪১টি ওয়ার্ড এবং ১৪ উপজেলার ৫ হাজার ১৬৫ কেন্দ্রে চলবে এ ক্যাম্পেইন । ৬ থেকে ৫৯ মাসের ১৩ লাখ ২৭ হাজার ৭২ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে শুধুমাত্র ১৪ উপজেলাতেই ৭ লাখ ৯৫ হাজার ৭২ জন আর নগরীর ৪১টি ওয়ার্ডে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে ৫ লাখ ৩২ হাজার জন শিশুকে। প্রতিদিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে। 

১৪ উপজেলার ৪ হাজার ৮শ’ কেন্দ্রে ক্যাম্পেইন : শনিবার সকাল থেকে বিকেল চারটা পর্যন্ত চট্টগ্রামের ১৪ উপজেলার স্থানীয়, অস্থায়ী ও ভ্রাম্যমাণ ৪ হাজার ৮শ’ কেন্দ্রে চলবে ক্যাম্পেইন। যাতে ৬ মাস থেকে ১১ মাসের ৯০ হাজার ১৯০ জন শিশুকে একটি নীল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৭ লাখ ৪৮ হাজার ৮৮২ জন শিশুকে লাল রঙের এ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল জেলা সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিভিল সার্জন ডা.  মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। তিনি বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুলের ফলে শিশুরা রাতকানা রোগ থেকে রক্ষা পায়। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ডায়রিয়া, আমাশয়, কলেরা ও নিউমোনিয়াসহ অন্যান্য রোগের প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

নগরীর ৪১টি ওয়ার্ডে ৩৩৫ কেন্দ্রে চলবে ক্যাম্পেইন : নগরীর ৪১টি ওয়ার্ডের ৩৩৫টি কেন্দ্রে ৫ লাখ ৩২ হাজার জনকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল। এরমধ্যে ৬ মাস থেকে ১১ মাসের ৮১ হাজার শিশুকে একটি নীল ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস মাসের ৪ লাখ ৫২ হাজার শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বৃহস্পতিবার সকালে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট