চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

চট্টগ্রামে ১০ মৃত্যুর দিনে সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ শনাক্ত ৭৮৩

নিজস্ব প্রতিবেদক

৯ জুলাই, ২০২১ | ৯:৪৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামে করোনার অতীতের সব রেকর্ড ভেঙে শনাক্তে আবারও নতুন রেকর্ড হয়েছে। বেড়েছে মৃত্যুর সংখ্যাও। একদিনের ব্যবধানে আক্রান্ত ও সংক্রমণ উভয়ই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৭৮৩ জন। যা একদিনের হিসাবে এখন পর্যন্ত সর্বোচ্চ। এ সময়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১০ জন। করোনা শনাক্তের হার ৩৭ দশমিক ২৮ শতাংশ।
শুক্রবার (৯ জুলাই) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এর আগে বৃহস্পতিবার (৮ জুলাই) সর্বোচ্চ ৭১৩ জনের করোনা শনাক্ত হয়েছিল। প্রতিবেদনে আরও জানা যায় চট্টগ্রামের ১০টি ল্যাবে দুই হাজার ১০০ জনের নমুনা পরীক্ষা করে ৭৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্ত ব্যক্তিদের মধ্যে চট্টগ্রাম নগরের ৫১০ জন ও বিভিন্ন উপজেলার ২৭৩ জন রয়েছেন। এ পর্যন্ত মোট শনাক্ত ৬৩ হাজার ৬৯৬ জন।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৫৪ জনের নমুনা পরীক্ষা করে ৭৬ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৪৭০ জনের নমুনা পরীক্ষা করে ১৭২ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৩১৩ জনের নমুনা পরীক্ষা করে ১০৭, চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২০৬ জনের নমুনা পরীক্ষা করে ৭৫ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে।
এছাড়া শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১৫৬ জনের নমুনা পরীক্ষা করে ৪২ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৩৩ জনের নমুনা পরীক্ষায় ২২ জন, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ল্যাবে ৪০ জনের নমুনা পরীক্ষা করে ১৭ জন, ইমপেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৪০ জনের নমুনা পরীক্ষায় ৬৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।
একই সময়ে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে কোনো নমুনা পরীক্ষা করা হয় নি। এছাড়া চট্টগ্রামে এন্টিজেন টেস্টে ৫১৯ জনের নমুনা পরীক্ষায় ১৮৯ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে।
গত বৃহস্পতিবার (৮ জুলাই) চট্টগ্রামের ১০টি ও কক্সবাজারে একটি ল্যাবে দুই হাজার ১০৯ জনের নমুনা পরীক্ষা করে ৭১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে চট্টগ্রাম নগরের ৪৭৭ জন এবং বিভিন্ন উপজেলার ২৩৬ জন রয়েছেন।সোমবার (৫ জুলাই) চট্টগ্রামে করোনা শনাক্ত হয়েছিল ৫৫৯ জনের। মারা গিয়েছিল পাঁচজন। করোনা শনাক্তের হার ছিল ৩৪.১২ শতাংশ। রোববার (৪ জুলাই) চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছিল ৩৬৯ জন, মারা গিয়েছিল ছয় জন। শনাক্তের হার ছিল ৩৩.৮৮ শতাংশ। শনিবার (৩ জুলাই) করোনা আক্রান্ত হয়েছিল ২৬২ জন, মারা গিয়েছিল একজন। শনাক্তের হার ছিল ২৫ শতাংশ। শুক্রবার (২ জুলাই) আক্রান্ত হয়েছিল ৪২১ জন, মারা গিয়েছিল চারজন। শনাক্তের হার ছিল ৩৪.১৭ শতাংশ।
এর আগে গতকাল বুধবার (৭ জুলাই) চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছিলেন ৬১১ জন। মারা গিয়েছিল চারজন। মঙ্গলবার (৬ জুলাই) চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছিল ৬৬২ জন। এ সময়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও নয় জন।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট