চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

প্রক্রিয়াজাত দুধের চেয়ে পুষ্টিগুণ বেশি তরল দুধে

ইফতেখারুল ইসলাম

১ জুন, ২০২১ | ১:১২ অপরাহ্ণ

গরুর তরল দুধে যে পরিমাণ পুষ্টিগুণ আছে, তা আর কোন খাবারে নেই। দুধ প্রকৃতির একটি শ্রেষ্ঠ পানীয়। মেধা ও স্বাস্থ্য গঠনে দুধের ভূমিকা অত্যাবশকীয়। দুধে খাদ্যের সকল উপাদান সুষম অবস্থায় বিরাজ করায় এটিকে আদর্শ খাদ্য হিসেবে সারা বিশ্বে বিবেচনা করা হয়। শিশু, তরুণ-তরুণী, বয়স্ক, নারী-পুরুষ সকলের জন্যই এটি অত্যন্ত প্রয়োজনীয় পানীয়। সুস্থ ও স্বাভাবিক জীবন-যাপনের জন্য একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ২৫০ মিলি দুধ পান করা প্রয়োজন।

আজ বিশ্ব দুগ্ধ দিবস ও দুগ্ধ সপ্তাহ-২০২১। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘সাসটেইনেবিলিটি ইন দি ডেইরি সেক্টর উইথ মেসেজেস এরাউন্ড দি এনভায়রনমেন্ট, নিউট্রিশন এন্ড সোসিও-ইকোনোমিকস।’ সংশ্লিষ্টরা জানান, দুধ ছাড়া অন্য কোনো খাদ্যে ল্যাকটোজ নাই। জন্মের পর ছয়/সাত বছরের মধ্যেই মানব শিশুর মস্তিষ্কের প্রায় ৯০% বর্ধন শেষ হয়ে যায়। এই বর্ধনকালে দুধের প্রয়োজনীয়তা বেশি। তাছাড়া দুধে রয়েছে উন্নতমানের আমিষ যার মধ্যে সকল প্রয়োজনীয় অ্যামাইনো এসিড বিদ্যমান থাকায় যেকোনো আমিষের তুলনায় এটিকে শ্রেষ্ঠ আমিষ বলা হয়। দুধের চর্বিতে ৪০% অসম্পৃক্ত ফ্যাটি এসিড এবং প্রচুর পরিমাণে অত্যাবশ্যকীয় ফ্যাটি এসিড বিদ্যমান থাকায় এটি গরু, মহিষ, ভেড়া, ছাগলসহ ও অন্যান্য প্রাণির চর্বির তুলনায় নিরাপদ। ক্যালসিয়াম ও ভিটামিন ডি অস্থিগঠনে সহায়ক। রাতে ঘুমের আগে এক গ্লাস দুধ পান করলে ভাল ঘুম হয় এবং হাইপারটেনশন কমাতে সাহায্য করে। দুধে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়ামসহ অন্যান্য খনিজ পদার্থ। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ক্যানসার প্রতিরোধে সহায়তা করে।

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ফলিত খাদ্য বিজ্ঞান ও পুষ্টি বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মোহাম্মদ আলতাফ হোসেন পূর্বকোণকে বলেন, আমরা যেসব খাবার খাই, তার মধ্যে যত পুষ্টিগুণ আছে আয়রন ছাড়া বাকি সব দুধের মধ্যে থাকে। তরল দুধ এবং অন্যান্য দুধের মধ্যে পার্থক্য প্রসঙ্গে তিনি বলেন, দুধ যতই প্রক্রিয়াজাত করা হয়, ততই এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। বেশিবার গরম করলে কিংবা রেডিয়েশনের মাধ্যমে হিট ট্রিটমেন্টের কারণে ভিটামিন নষ্ট হয়ে যায়। একবার গরম করেই দুধ পান করার পরামর্শ দেন তিনি। বাজারে গুঁড়ো দুধসহ যেসব কৌটার দুধ পাওয়া যায়, তার পুষ্টিগুণ তরল দুধের চেয়ে অনেক কম উল্লেখ করে শিশুদের কৌটার গুঁড়ো দুধ না খাওয়ানোর পরামর্শ দেন তিনি। কারণ শিশুরা গুঁড়ো দুধে পর্যাপ্ত পুষ্টি পায় না। অপরদিকে, গুঁড়ো দুধের দাম বেশি হওয়ায় আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হয়। শিশুর বয়স দেড় থেকে দুই বছর পর গরুর দুধ খাওয়ানোর পরামর্শ দিয়ে বলেন, যেসব মা শিশুদের দুধ পান করান। তাদেরও উচিত বেশি করে দুধ পান করা।

দুধ পানের নিয়ম : ভারী খাবার খাওয়ার পরপর দুধ পান না করার পরামর্শ দিয়ে বলেন, পেট ভরা থাকলে শরীর ওই খাবার থেকে পুষ্টি গ্রহণ করে। ওই সময় দুধ পান করলে দুধের পুষ্টি শরীর গ্রহণ করতে পারে না। ভারী খাবার খাওয়ার ২০ থেকে ৩০ মিনিট পর দুধ পান উচিত।

ডায়াবেটিস রোগীর জন্য দুধ : ডায়াবেটিস রোগীদের চিনি ছাড়া দই খাওয়ার পরামর্শ দিয়ে বলেন, দুধ দইয়ে পরিণত হলে তাতে সুগারের পরিমাণ কমে যায়। একজন দিনে ২৫০ গ্রাম দই খেতে পারেন।

চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রেয়াজুল হক পূর্বকোণকে বলেন, চট্টগ্রামে প্রতিদিন ১০ লাখ লিটার দুধ উৎপাদন হয়। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে দিনে সাড়ে তিন লাখ লিটার বাইরে থেকে আসে। দুধ থেকে চর্বি সরিয়ে নিয়মিত খেলে বয়স্করা হাড় ক্ষয় রোগ থেকে রক্ষা পান। বয়স্ক জনগোষ্ঠি দুধের সর বাদ দিয়ে পান করলে বেশি উপকার পায়। দুধ গরম করার পর সরটা তুলে নিলেই চর্বি আলাদা হয়ে যায়।

উল্লেখ্য, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ২০০১ সালের ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ওই বছর থেকে প্রতিবছর বিশ্বব্যাপী এ দিবসটি উদযাপন হয়ে আসছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট