চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পাঠকপ্রিয় দৈনিক পূর্বকোণের পঁয়ত্রিশতম জন্মদিনে শুভেচ্ছা

১১ ফেব্রুয়ারি, ২০২০ | ৭:৩২ পূর্বাহ্ণ

চট্টগ্রামের মানুষের সুখ-দুঃখের কথা বলা দৈনিক পূর্বকোণ তার ৩৪ বছর পার করলো। দিনে দিনে পূর্বকোণ চট্টগ্রামের মানুষের কণ্ঠস্বরে পরিণত হয়েছে। প্রতিদিন সকালে চায়ের কাপে চুমুক দেওয়া আর পূর্বকোণে চোখ বুলানো অভ্যাসে পরিণত হয়েছে। আজকাল নেট দুনিয়ার জোরে মানুষ কাগজের পত্রিকা পড়া ছেড়ে দিয়েছে। সবাই এখন মোবাইল কিংবা ল্যাপটপ কিংবা কম্পিউটারে পছন্দের পত্রিকায় চোখ বুলায়। এ ক্ষেত্রেও পূর্বকোণ অনলাইন এগিয়ে। এক ঝাঁক তরুণ সংবাদকর্মী পূর্বকোণকে এগিয়ে নিতে কাজ করে চলেছে। শুধু কি তাই? আঞ্চলিক পত্রিকা হিসাবে ফেসবুক লাইভ কিংবা ভিডিও নিউজও প্রথম শুরু করেছে দৈনিক পূর্বকোণ।

নাগরিকসমস্যা কিংবা সম্ভাবনার কথা তুলে ধরার জন্য পূর্বকোণ সমসাময়িক বিষয় নিয়ে সেমিনার টক শো আয়োজন করছে নিয়মিত। প্রকাশ্যে কিংবা পর্দার অন্তরালে যারা মানুষের জন্য ব্যক্তিগত উদ্যোগে বা সামাজিক সংগঠনের ব্যানারে কাজ করেন তাদেরকে নিয়মিত নানা আয়োজনে তুলে ধরেছে। এই উদ্যোগ সামাজিক কাজ করতে তরুণদের মধ্যে উৎসাহ তৈরীতে ভূমিকা রাখছে।

শুধু কি তাই তাদের সবাইকে এক প্লাটফর্মে নিয়ে এসে পূর্বকোণ পরিবার প্রথম বারের মতো চট্টগ্রামে একটি মানবিক মেলার আয়োজন করেছে। যা সাড়া ফেলেছে চট্টগ্রামের গন্ডি পেরিয়ে দেশব্যাপী। আজ মনে পড়ছে এই পত্রিকার প্রতিষ্ঠাতা মরহুম ইউসুফ চৌধুরীকে, যিনি তৎকালীন সময়ে পত্রিকা প্রকাশ করার মতো সাহসী উদ্যোগ নিয়েছিলেন। তিনি চট্টগ্রাম নাগরিক অধিকার সংগ্রাম পরিষদ গঠন করে চট্টগ্রামের মানুষের অধিকার রক্ষায় আজীবন সংগ্রাম করেছেন। পত্রিকার জন্য বিজ্ঞাপন হলো প্রাণ। কিন্তু চট্টগ্রামের জন্য কথা বলাতে স্বার্থহানী হয়েছে এমন অনেকে বিরাগভাজন হয়ে তার পত্রিকাকে বিজ্ঞাপন দেওয়া বন্ধ রেখেছেন। কিন্তু তিনি কখনো আপোষ করেছেন এমন নজীর নেই। আজ পূর্বকোণ আঞ্চলিকতার গন্ডি পেরিয়ে বাংলাদেশের একটি পরিচিত নাম, শুধু কি বাংলাদেশে, বহিঃবিশ্বে অবস্থানরত লাখ লাখ চট্টগ্রামবাসী পূর্বকোণ অনলাইনের মাধ্যমে বিদেশে থেকেও চট্টগ্রাম তাদের নখদর্পণে। পূর্বকোণ এর জন্য অনেক অনেক শুভ কামনা।

আমিনুল হক বাবু ডেপুটি গভর্নর, বাংলাদেশ মানবাধিকার কমিশন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট