চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৯ মে, ২০২৪

পায়ে হেঁটে হজে যাচ্ছেন কক্সবাজারের স্কুলশিক্ষক জামিল, দিলেন রওনা

টেকনাফ সংবাদদাতা

১৬ ডিসেম্বর, ২০২৩ | ১০:২৫ অপরাহ্ণ

৪৮ বছর বয়সী মোহাম্মদ জামিল। তিনি টেকনাফ আইডিয়াল পাবলিক স্কুলের প্রধান শিক্ষক। টেকনাফ পৌরসভার কায়ুকখালীয়া পাড়ায় তার বাড়ি। পবিত্র হজ পালন করতে পায়ে হেঁটে সৌদি আরবের উদ্দেশে রওনা দিয়েছেন তিনি।

 

শনিবার (১৬ ডিসেম্বর) সকালে টেকনাফ পৌরসভার জিরো পয়েন্ট থেকে থেকে হেঁটে রওনা দেন জামিল।

 

তিনি বলেন, ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল হেঁটে সৌদি আরব যাওয়ার। এজন্য কয়েক বছর ধরে দৈনিক নির্দিষ্ট সময়ের মধ্যে ১৫-২০ কিলোমিটার হাঁটাহাঁটি করেছি। দিনে কমপক্ষে ৩৫-৪০ কিলোমিটার পথ পাড়ি দেওয়ার ইচ্ছা আছে। আমি পারব, এটুকু মনোবল রয়েছে। প্রথমে ঢাকা থেকে যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে যাব। ভারত থেকে পাকিস্তান, ইরান, ইরাক, কুয়েত হয়ে সৌদি আরবে প্রবেশ করব ইনশাআল্লাহ। পুরো পথ পাড়ি দিতে আমাকে প্রায় ৮ হাজার কিলোমিটার হাঁটতে হবে। আমি এটুকু পথ পাড়ি দিয়ে পবিত্র মক্কা নগরীতে প্রবেশ করব। মক্কায় যাওয়া পর্যন্ত পুরো খরচ আমার কাছে রয়েছে। ইতোমধ্যে ভারতীয় ভিসা পেয়েছি। ভারতে যাওয়ার পর পাকিস্তানে যাওয়ার ভিসা নেব। এভাবে পর্যায়ক্রমে সৌদি আরবে যাব। ভিসা পেতে যাতে কোনো সমস্যা না হয়, সে জন্য প্রশাসন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করছি।

 

তিনি আরও বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ক্লিয়ারেন্সের জন্য আমি আবেদনের পাশাপাশি সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোর দূতাবাস থেকেও ক্লিয়ারেন্স নেওয়ার আবেদন করব। আমার বিশ্বাস- আমি অবশ্যই সফল হব।

 

টেকনাফ পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এহতেশামুল হক বলেন, প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে বেনাপোল হয়ে ভারতের উদ্দেশে রওনা হন তিনি। জামিলের হজযাত্রার জন্য পৌরসভা থেকে তার প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করে দেওয়া হয়েছে। আজ শনিবার সকালে টেকনাফ অলিয়াবাদ জামে মসজিদে ফজরের নামাজ আদায়ের পর মা-বাবার কবর জিয়ারত শেষে জামিল রওনা হন।

 

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, উদ্যোগটি দুঃসাহসিক। আমি মোহাম্মদ জামিলের সফলতা কামনা করছি।

 

পূর্বকোণ/কাশেম/জেইউ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট