চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

কক্সবাজারে ছড়ায় অবৈধ বাঁধ

নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার

১৯ আগস্ট, ২০২২ | ৯:০৪ অপরাহ্ণ

কক্সবাজার শহরের সৈকতপাড়ায় প্রভাবশালীর ইন্ধনে শত বছরের পুরনো ছড়া দখল করে বাঁধ নির্মাণ এবং সুউচ্চ পাহাড় সাবাড়ের অভিযোগ উঠেছে। দীর্ঘদিন ধরে কৌশলে চলছে ছড়া দখল ও পাহাড় সাবাড়।

এমন অভিযোগে সম্প্রতি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে ঘটনাস্থল পরিদর্শন করে একটি প্রশাসনিক টিম। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ভয়াবহ পাহাড় কাটা ও ছড়া দখল করে বাঁধ দেয়া দেখে উদ্বেগ প্রকাশ করেন। একই সাথে অভিযানে থাকা সদর সহকারী কমিশনার (ভূমি) জিল্লুর রহমানকে ছড়া দখলদার ও পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়।

এমন ভয়াবহ পাহাড় কাটা ও ছড়া দখল করে বাঁধ দেওয়ার বিষয়ে ইউএনও মোহাম্মদ জাকারিয়া বলেন, পরিবেশ ধ্বংসাত্মক এবং জনভোগান্তিকর কোন কর্মকাণ্ডে কাউকে ছাড় দেওয়া হবে না এবং সরকারি জায়গা কাউকে অবৈধভাবে দখল করতে দেওয়া হবে না। অবৈধ দখলদার যতই প্রভাবশালী হউক তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আমাদের নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে।

স্থানীয়রা জানিয়েছে, যেভাবে সৈকত পাড়া, বাঘঘোনা ও লাইট হাউস পাড়ায় কয়েক হাজার পরিবারের পানি চলাচলের শত বছরের পুরনো ছড়া দখল করে বাঁধ দিয়ে ভরাট করছে; এতে করে এলাকায় বসবাসকারী মানুষ চরমভাবে ভোগান্তিতে পড়বে। জনস্বার্থে দ্রুত এসব দখলদারের কাছ থেকে ছড়াটাকে দখলমুক্ত করার জন্য পাহাড়কাটা ও ছড়া দখলকারীদের বিরুদ্ধে অভিযান করে আইনগত পদক্ষেপ নেওয়ার দাবি উঠেছে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট