চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নীরাজের সোনায় ভারতের শতবছরের আক্ষেপ ঘুচল

টোকিও অলিম্পিকের পর্দা নামছে আজ

স্পোর্টস ডেস্ক

৮ আগস্ট, ২০২১ | ১২:৪৬ অপরাহ্ণ

টোকিও অলিম্পিকের পর্দা নামছে আজ। গত ২৩ জুলাই পর্দা উঠেছিল ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ অলিম্পিকের। দু’শরও বেশী দেশের এথলেটদের পদকযুদ্ধ শেষে আজ বিকাল পাঁচটায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে ইতি ঘটছে এ মহাযজ্ঞের। বিটিভি এবং সনি লাইভে সরাসরি সম্প্রচার হবে সমাপনী অনুষ্ঠান। এবার করোনা অতিমারির কারণে সংক্ষিপ্ত করা হয়েছে অনুষ্ঠান।

শেষদিনের আগ পর্যন্ত পদক তালিকার অগ্রগামিতা ধরে রেখেছে চীন। এখনো ৩৮টি সোনা নিয়ে শীর্ষে আছে বেইজিং অলিম্পিকের শ্রেষ্ঠত্ব পাওয়া দেশটি। ৩৬টি সোনা নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে অলিম্পিকে গতকাল ভারতের হয়ে ইতিহাস গড়েছেন নীরাজ চোপড়া। ১৯২০ সালে আন্টওয়ার্প অলিম্পিক গেমসে শেষবার এথলেটিকস থেকে পদক পেয়েছিল ভারত। তারপর থেকে শতবছর অপেক্ষা। গতকাল শনিবার জ্যাভেলিন থ্রোয়ে সোনা জিতে সেই অপেক্ষার অবসান করলেন ২৩ বছরের নীরাজ চোপড়া। এথলেটিকসে তিনিই প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকে স্বর্ণপদক পেলেন। ব্যক্তিগত ইভেন্ট থেকে এটাই ভারতের দ্বিতীয় সোনা জয়ের ঘটনা।

২০০৮ সালের বেইজিং অলিম্পিকে শুটার অভিনব বিন্দ্রার পর দ্বিতীয় ভারতীয় হিসেবে স্বর্ণপদক পেলেন নীরাজ। ভারত সেনাবাহিনীর এই সদস্য শুরু থেকে আত্মবিশ্বাসী ছিলেন। ফাইনালে থ্রোয়ে তিনি জ্যাভেলিন পাঠান ৮৭.৫৮ মিটার। রৌপ্য পান চেক রিপাবলিকের জাকুব ভাদলেজ (৮৬.৬৭ মিটার) ও ব্রোঞ্জ উঠেছে ভেসে উঠেছে তারই স্বদেশী ভেসেলি ভিতেজস্লাভের (৮৫.৪৪ মিটার) গলায়। ভারতের দ্বিতীয় স্বর্ণজয়ীকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে তিনি লিখেছেন, ‘টোকিওতে ইতিহাস রচিত হলো। নীরাজ চোপড়ার অর্জন সারাজীবন স্মরণীয় হয়ে থাকবে। তরুণ নীরাজ অসাধারণ করেছে। অবিশ্বাস্য প্যাশন নিয়ে খেলেছে। সোনা জয়ের জন্য তাকে অভিনন্দন।’

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট