চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

অর্ধেকের বেশি কোটা খালি রেখেই বন্ধ হলো হজ নিবন্ধন

অনলাইন ডেস্ক

১৮ জানুয়ারি, ২০২৪ | ১১:২৮ অপরাহ্ণ

৫৮ শতাংশ কোটা পূরণ না করেই চলতি বছরের হজ নিবন্ধন প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আশানুরূপ সাড়া না পাওয়ায় বারবার নিবন্ধনের তারিখ বাড়ানো হচ্ছিলো।

এদিকে, বিশ্বের অধিকাংশ দেশ তাদের হজযাত্রীর সংখ্যা জানিয়ে দিয়েছে। কিন্তু বাংলাদেশের হজযাত্রীর সংখ্যা চূড়ান্ত না হওয়ায় বাংলাদেশের নামে মিনায় তাঁবু বরাদ্দ হয়নি। যে কারণে নিবন্ধন বন্ধ করে দিতে হয়েছে।

জানা গেছে, গত বছরের ১৫ নভেম্বর থেকে হজযাত্রী নিবন্ধন শুরু হয়। প্রথমে নিবন্ধনের সময় ছিল ১০ ডিসেম্বর পর্যন্ত। পরে নিবন্ধনের সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। হজযাত্রীদের সাড়া না পাওয়ায় সর্বশেষ নিবন্ধনের সময় বাড়িয়ে ১৮ জানুয়ারি করা হয়েছিল।

হজ পোর্টালের তথ্য অনুযায়ী- বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) পর্যন্ত মোট ৫৩ হাজার ১১৫ জন হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৮০২ ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৯ হাজার ৩১৩ জন। সেই অনুযায়ী কোটার ৪২ শতাংশ হজযাত্রী নিবন্ধন করেছেন। এখনও ৭৪ হাজার ৮৩ জন নিবন্ধন করেননি। অর্থাৎ কোটার ৫৮ শতাংশ খালি রয়েছে।

কোটা অনুযায়ী, এবছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন।

তথ্যানুযায়ী, এবার সরকারিভাবে হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছে। বিশেষ হজ প্যাকেজের মাধ্যমে হজ পালনে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। সাধারণ প্যাকেজে চলতি বছরের চেয়ে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রায় প্রত্যেক হজযাত্রীর ৯২ হাজার ৪৫০ টাকা কম খরচ হবে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার বলেন, ‘হজের নিবন্ধন আজই (বৃহস্পতিবার) শেষ। নিবন্ধনের সময় না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এবার আমরা কোটা সারেন্ডার করবো।’

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট