চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইলন মাস্ককে টপকে ফের বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস

আন্তর্জাতিক ডেস্ক

৫ মার্চ, ২০২৪ | ১২:০৮ অপরাহ্ণ

এখন আর বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি নন ইলন মাস্ক। সোমবার টেসলা ইনকর্পোরেটেডের শেয়ার ৭.২ শতাংশ পতনের পর জেফ বেজোসের কাছে শীর্ষ ধনীর স্থান হারান মাস্ক। বর্তমানে মাস্কের সম্পদের পরিমাণ ১৯৭.৭ বিলিয়ন ডলার, আর বেজোসের সম্পদের পরিমাণ ২০০.৩ বিলিয়ন ডলার।

সোমবার (৪ মার্চ) এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স।

২০২১ সালের পর এই প্রথম বিশ্বের ধনীদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন অ্যামাজন ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা ৬০ বছর বয়সী বেজোস।

জানা গেছে, অ্যামাজনের শেয়ার ২০২২ সালের শেষের দিক থেকে দ্বিগুণেরও বেশি বেড়েছে এবং রেকর্ড উচ্চতায় রয়েছে। অন্যদিকে, টেসলা তার সর্বোচ্চ অবস্থান থেকে প্রায় ৫০ শতাংশ নিচে নেমে গেছে।

প্রাথমিক তথ্যে দেখা গেছে, টেসলার শেয়ারের দাম এক বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। আর, করোনাভাইরাস মহামারির শুরুর দিক থেকে অ্যামাজন অনলাইনে পণ্য বিক্রিতে ব্যাপক বিস্তৃতি লাভ করেছে। ফলে মাস্ককে টপকে খুব সহজেই শীর্ষ ধনীর স্থান দখল করেছেন বেজোস।

এর আগে, ২০১৭ সালে মাইক্রোসফ্ট ইনকর্পোরেটেডের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে ছাড়িয়ে শীর্ষ ধনীর তালিকায় ওঠেন মার্কিন ব্যবসায়ী বেজোস। অবশ্য পরবর্তী সময়ে শীর্ষ ধনীর স্থান হারান তিনি।

এছাড়া, বিশ্বের সবচেয়ে শীর্ষ ধনীদের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছেন ফ্রান্সের বিলাসবহুল সৌখিন পণ্যের প্রতিষ্ঠান এলভিএমএইচ-এর চেয়ারম্যান বার্নার্ড আর্নল্ট, তার সম্পদের পরিমাণ ১৯৭ বিলিয়ন ডলার। মোট ১৭৯ বিলিয়নের সম্পদ নিয়ে তৃতীয় স্থানে আছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। আর দেড়শ বিলিয়ন সম্পদ নিয়ে এ তালিকার পাঁচ নম্বরে অবস্থান করছেন বিল গেটস।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট