চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

কঙ্গোয় বাস্তুচ্যুতদের শিবিরে হামলায় নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুন, ২০২৩ | ১১:৩৫ পূর্বাহ্ণ

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর উত্তর-পূর্বাঞ্চলীয় অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তিদের শিবিরে হামলায় ৪৫ জনেরও বেশি লোক নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্মকর্তারা।

স্থানীয় কর্মকর্তার বরাতে ইতুরি প্রদেশের ডিজুগু অঞ্চলের লালা ক্যাম্পে এই হামলা হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

স্থানীয় সময় সোমবার ভোরে সংঘটিত হামলাটিতে কোঅপারেটিভ ফর দ্য ডেভেলপমেন্ট অব কঙ্গো (কোডেকো) নামক মিলিশিয়া গ্রুপগুলোর একটি জোটের যোদ্ধারা জড়িত বলছে জাতিসংঘ। মিলিশিয়া যোদ্ধারা বাস্তুচ্যুত স্থানে দুর্বল লোকদের গণহত্যা করছে বলে জানায় জাতিসংঘ।

এদিকে বার্তাসংস্থা এএফপি জানায়, জাতিসংঘের শান্তিরক্ষা ঘাঁটি বুলে থেকে পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত শিবিরে হামলায় কমপক্ষে ৪৬ জন নিহত হয়েছে।

অন্যদিকে প্রত্যক্ষদর্শীদের একজন মাকি লোম্বে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, তিনি মাটিতে ‘৪০টিরও বেশি মরদেহ’ পড়ে থাকতে দেখেছেন। রাতে পালিয়ে গিয়ে তিনি বেঁচে যান বলে জানিয়েছেন।

সুধীসমাজের প্রতিনিধি ডিজায়ার মালোদ্রা এএফপিকে বলেন, ‘অনেক লোককে তাদের বাড়িতে পুড়িয়ে মারা হয়েছে। অন্যদের ছুরি দিয়ে হত্যা করা হয়েছে।’

কঙ্গোতে প্রায়ই বাস্তুচ্যুতদের শিবিরগুলোকে লক্ষ্য করে হামলা চালায় মিলিশিয়া অন্তর্ভুক্ত গ্রুপগুলো। গত বছরও সামরিক ঘাঁটি বুলের কাছে আরেকটি শিবিরে প্রায় ৬০ জনকে হত্যা করেছিল কোডেকো, যা সবচেয়ে মারাত্মক গণহত্যার একটি।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন