চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অবিলম্বে সব ভারতীয় নাগরিককে ইউক্রেন ছাড়ার পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক

২৬ অক্টোবর, ২০২২ | ১২:০০ অপরাহ্ণ

অবিলম্বে ইউক্রেনে অবস্থানরত সব ভারতীয় নাগরিককে অবিলম্বে সে দেশ ছাড়তে পরামর্শ দেওয়া হয়েছে। ‘যেভাবেই হোক’ ভারতীয়দের ইউক্রেন ছাড়তে এক সপ্তাহের মধ্যে মঙ্গলবার (২৫ অক্টোবর) দ্বিতীয়বার মতো এ পরামর্শ দিয়েছে কিয়েভের ভারতীয় দূতাবাস। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

 

আগের পরামর্শটি জারি করা হয়েছিল ১৯ অক্টোবর। সেই পরামর্শে ভারত তার নাগরিকদের ইউক্রেন ভ্রমণ না করতে বলেছিল। আর যেসব ভারতীয় নাগরিক ইউক্রেনে আছেন, তাদের সে দেশ ছাড়তে বলা হয়েছিল।

 

কিয়েভের ভারতীয় দূতাবাস গতকাল বলেছে, ১৯ অক্টোবর জারি করা পরামর্শের পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে কিছু নাগরিক যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ত্যাগ করেছেন। ১৯ অক্টোবরের পরামর্শের ধারাবাহিকতায় ইউক্রেনে অবস্থানরত সব ভারতীয় নাগরিককে প্রাপ্তিসাধ্য সব উপায় অবলম্বন করে অবিলম্বে সে দেশ ছাড়তে বলা হচ্ছে।

 

পরামর্শ অনুযায়ী, ভারতীয় নাগরিকেরা হাঙ্গেরি, স্লোভাকিয়া, মলদোভা, পোল্যান্ড ও রোমানিয়ার সঙ্গে থাকা ইউক্রেনের সীমান্ত ব্যবহার করে দেশটি ত্যাগ করতে পারেন।

 

সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতা বেড়েছে। ইউক্রেনে হামলা জোরদার করেছে রাশিয়া। অন্যদিকে, চলমান যুদ্ধে ইউক্রেন ‘ডার্টি বোমা’ ব্যবহার করতে পারে বলে রাশিয়া আশঙ্কা করছে। এমন প্রেক্ষাপটে ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তায় নতুন সতর্কতামূলক পরামর্শ দিল নয়াদিল্লি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট