চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

যেভাবে নিরাপদ রাখবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট

অনলাইন ডেস্ক

২২ অক্টোবর, ২০২২ | ১:২২ অপরাহ্ণ

প্রতিনিয়তই ফেসবুকের জনপ্রিয়তা বাড়ছে। তরুণ থেকে বৃদ্ধ, সবার পছন্দের তালিকায় ফেসবুক। কিন্তু কতটা নিরাপদ ফেসবুক!

ফেসবুক আইডিতে সাইবার হামলা কিংবা অ্যাকাউন্ট হ্যাকিংয়ের চেষ্টার ঘটনা নতুন নয়। ইন্টারনেটের প্রসারের সঙ্গে সঙ্গে এ প্রবণতা বেড়েছে। তবে ফেসবুকে ব্যক্তিগত তথ্যসহ আইডি সুরক্ষিত রাখার উপায়ও রয়েছে।

জেনে নিন ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার বেশ কিছু উপায়-

 

লগইন : ফেসবুকের লগইন তথ্য ফেসবুক ছাড়া আর কোথাও দেবেন না। অনেক সময় স্ক্যামাররা ভুয়া ওয়েবসাইট তৈরি করে ফেসবুক আইডির লগইন ইমেইল বা পাসওয়ার্ড চাইতে পারেন। এ রকম ক্ষেত্রে আগে সেই ওয়েবসাইটের ইউআরএল দেখে নিন। ফেসবুকের বাইরে আরও কোনো শব্দ সেখানে থাকলে কিংবা কোনো সন্দেহ হলেই www.facebook.com টাইপ করে অ্যাকাউন্ট লগইন করুন। যেখানে অনেক ব্যক্তি একই কম্পিউটারে ফেসবুক ব্যবহার করে সেখানে অবশ্যই ব্যবহার শেষে লগআউট করতে হবে। নয়তো ব্যক্তিগত তথ্য চুরির শঙ্কা থাকে।

 

পাসওয়ার্ড : ফেসবুকের পাসওয়ার্ড অন্য কোনো ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়। এ ছাড়া পাসওয়ার্ড অন্য কারো সঙ্গে শেয়ার করাও ঠিক না। পাসওয়ার্ড ছোটবড় অক্ষর ও নম্বর মিলিয়ে কমপক্ষে ৮ সংখ্যার হতে হবে, কেউ যাতে সহজে ধারণা করতে না পারেন।

 

বন্ধু বাছাই : ফেসবুকে কখনোই এমন কাউকে বন্ধু হিসাবে গ্রহণ করবেন না, যাকে আপনি চেনেন না। এক্ষেত্রে হ্যাকাররা মিথ্যা পরিচয়ে বন্ধু হয়ে আপনার টাইমলাইনে স্প্যাম ছড়াতে পারে। এ ছাড়াও আপনাকে বিব্রতকর পোস্টে ট্যাগ করতে পারে বা হ্যাকিংয়ের মেসেজ পাঠাতে পারে।

 

সন্দেহজনক কোনো লিংকে ক্লিক না করা : যদি ঘনিষ্ঠ কোনো বন্ধু বা ফেসবুক বন্ধুর কাছ থেকে কোনো ইমেইল, ম্যাসেঞ্জারে বার্তা বা পোস্ট পান, যা হয়তো তার স্বাভাবিক আচরণের সঙ্গে মেলে না, সবচেয়ে ভালো হবে সেটায় ক্লিক না করা বা সাড়া না দেওয়া।

 

অতিরিক্ত সতর্ক ব্যবস্থা নেওয়া : ফেসবুকের সিকিউরিটি এন্ড লগইন পাতায় গিয়ে দেখতে পারবেন, কোন কোন ডিভাইসে আপনার আইডি লগইন হয়েছে। অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য বাড়তি কিছু ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিচ্ছে ফেসবুক। সতর্কতা হিসাবে দ্বিস্তর নিরাপত্তা ব্যবস্থা চালু করা এবং অন্তত তিনজন বন্ধুকে নির্বাচন করার পরামর্শ দিচ্ছে ফেসবুক। ফেসবুক পাতার একটু নিচের দিকে টু-ফ্যাক্টর ভেরিফিকেশন বা দ্বিস্তর যাচাই ব্যবস্থা প্রথমে চালু করে নিতে হবে। এক্ষেত্রে কেউ পাসওয়ার্ড পেলেও এই কোড না থাকার কারণে লগইন করতে পারবে না। এজন্য মোবাইল নম্বর বা ফোনে একটি অ্যাপলিকেশন ব্যবহার করতে পারেন। সিকিউরিটি এন্ড লগইন পাতায় গিয়ে মোবাইল ফোনের নম্বরটি যোগ করতে হবে। এরপর থেকে প্রতিবার ফেসবুকে প্রবেশের সময় বিনামূল্যে একটি এসএমএস আসবে এবং সেটি দিয়ে লগইন করতে হবে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট