চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

সর্বশেষ:

বছরে ২২ হাজারের বেশি লোকের মৃত্যু হয় হেপাটাইটিস ভাইরাসে

নিজস্ব প্রতিবেদক

২৮ জুলাই, ২০২২ | ১২:৫৫ অপরাহ্ণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতি ৩০ সেকেন্ডে ১ জন মানুষ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে। উদ্বেগের সবচেয়ে বড় কারণ হচ্ছে বিশ্বে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে সংক্রমিত ১০ জনের ৯ জনই জানেন না তার শরীরে এই ভাইরাস আছে।

 

বাংলাদেশের প্রেক্ষাপটে সংস্থাটি আরো জানায়, বর্তমানে বাংলাদেশে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে প্রায় ১ কোটি মানুষ আক্রান্ত। তারমধ্যে প্রতিবছর ২২ হাজারের বেশি মানুষের এ ভাইরাসে মৃত্যুবরণ করে। দেশের এমন পরিস্থিতির মাধ্যমে আজ ২৮ জুলাই বিশ্ববাসীকে সচেতন করতে বিশ্বব্যাপি পালিত হচ্ছে বিশ্ব হেপাটাইটিস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হচ্ছে ‘হেপাটাইটিস, আর অপেক্ষা নয়’।

 

লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ হেপাটোলজি সোসাইটির এক গবেষণায় বলা হয়েছে, জন্ডিস নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের শতকরা ৭৬ ভাগ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত।

 

ন্যাশনাল লিডার ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর মহাসচিব মোহাম্মদ আলী বলেন, হেপাটাইটিস প্রতিরোধে সচেতনতা খুবই বড় বিষয়। হেপাটাইটিস কী? কীভাবে ছড়ায় বা এর চিকিৎসা কী? এসব বিষয়ে গ্রামের মানুষের কোনো ধারণা নেই। তাদের মধ্যেও সচেতনতা বাড়াতে হবে। তিনি বলেন, হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ লিভার ক্যান্সারের প্রধান কারণ এবং বিশ্বে মৃত্যুর প্রধান ১০টি কারণের একটি হলো লিভার সিরোসিস।

লিভার ক্যান্সার বিশ্বে এবং বাংলাদেশে ক্যান্সারজনিত মৃত্যুর তৃতীয় প্রধান কারণ। এই দুই ভাইরাসজনিত লিভার রোগের কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ১.৮ মিলিয়ন মানুষ এবং প্রতি ৩০ সেকেন্ড একজন মানুষ মৃত্যুবরণ করেন। শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মুহাম্মদ সায়েদুল আরেফিন বলেন, সারাবিশ্বে ৩৫ কোটিরও বেশি মানুষ কোনো না কোনো হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত। এই ভাইরাস সংক্রমণের ফলে সাধারণ জন্ডিস থেকে শুরু করে লিভার ফেইলিওর, লিভার সিরোসিস, লিভার ক্যান্সারের মতো জটিল ও দুরারোগ্য অসুখ হতে পারে। হেপাটাইটিসে আক্রান্ত ব্যক্তির প্রতি ১০ জনের ৯ জনই জানে না যে তারা হেপাটাইটিসে আক্রান্ত। প্রতি ৩০ সেকেন্ডে একজন ব্যক্তি হেপাটাইটিস ‘বি’ অথবা ‘সি’ ভাইরাসে আক্রান্ত হয়ে জীবন হারাচ্ছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট