চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

লিটারে পাঁচ টাকা কমছে জ্বালানি তেলের দাম, রাত ১২টা থেকে কার্যকর

নিজস্ব প্রতিবেদক

২৯ আগস্ট, ২০২২ | ৯:০৮ অপরাহ্ণ

আগাম কর ও আমদানি শুল্ক কমানোর ফলে জ্বালানি তেলের দাম সমন্বয়ের কথা জানানোর কয়েক ঘণ্টার মধ্যেই ডিজেল-পেট্রোল-অকটেন ও কেরোসিনের দাম লিটার প্রতি পাঁচ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। যা কার্যকর হতে পারে সোমবার মধ্যরাত থেকেই।

নাম প্রকাশ না করার স্বার্থে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) একটি সূত্র এ খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, সব ধরনের জ্বালানি তেলের দাম লিটারে পাঁচ টাকা কমানোর সরকারি সিদ্ধান্তের প্রজ্ঞাপন যে কোন সময় দেয়া হতে পারে।

বর্তমানে লিটার প্রতি ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, পেট্রোল ১৩০ টাকা এবং অকটেন ১৩৫ টাকায় বিক্রি হচ্ছে। নতুন এই দাম বাড়ানোর সিদ্ধান্তটি এসেছিলো চলতি মাসের পাঁচ তারিখে। তখন থেকেই দাম কমানোর দাবি জানিয়ে আসছিলো বিভিন্ন পক্ষ।

এই পরিস্থিতিতে রোববার রাজস্ব বোর্ড ডিজেলের ওপর ২ শতাংশ আগাম কর তুলে নেয়ার ঘোষণা দিয়েছে। সে সঙ্গে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে ৫ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয়। ফলে পরের দিন সোমবার জ্বালানি প্রতিমন্ত্রীও জানিয়ে দেন, তেলের দাম সমন্বয় হচ্ছে।

সোমবার (২৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দাম কতোটা কমানো সম্ভব হবে সেটি দুই একদিনের মধ্যেই জানানো হবে। তাঁর এই ঘোষণার কয়েক ঘণ্টা পরই জানা গেলো, সোমবার মধ্যরাত থেকেই দাম কমছে।

উল্লেখ্য, দেশে বছরে জ্বালানি তেলের চাহিদা প্রায় ৭০ লাখ মেট্রিক টন। এর মধ্যে ৭৪ শতাংশই ব্যবহৃত হয় ডিজেল। ফলে ডিজেলের দাম কমলে কিছুটা হলেও স্বস্তি পাবে মানুষ। বিশেষ করে পরিবহন ও সেচে কিছু স্বস্তি আসবে।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট