চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

রপ্তানি পণ্য নিয়ে ইতালি পৌঁছেছে ‘সোঙ্গা চিতা’

নিজস্ব প্রতিবেদক

২৮ ফেব্রুয়ারি, ২০২২ | ১:৪২ অপরাহ্ণ

বাংলাদেশের রপ্তানি পণ্য নিয়ে সরাসরি ইউরোপের উদ্দেশ্যে যাত্রা করা জাহাজ ‘সোঙ্গা চিতা’ ১৭ দিন পর ইতালির রেভেনা বন্দরে পৌঁছেছে। কলম্বো বন্দর, আরব সাগর, ভারত মহাসাগর, গালফ অব এডেন, লোহিত সাগর, সুয়েজ খাল ও ভূমধ্যসাগর হয়ে ইতালির স্থানীয় সময় শনিবার মধ্যরাতে (বাংলাদেশ সময় রোববার ভোরে) জাহাজটি তার গন্তব্যস্থলে পৌঁছায়। যাত্রা পথে জাহাজের জ্বালানি তেল নিতে শ্রীলঙ্কার কলম্বো বন্দরে ১২ ঘণ্টা ও সুয়েজ খালে ৩৬ ঘণ্টা অপেক্ষা করতে হয়েছিল। 

গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দরের এনসিটি-৪ নম্বর জেটি থেকে ১৪৮ মিটার লম্বা ও ৭ দশমিক ৮ মিটার গভীরতার লাইবেরিয়ার পতাকাবাহী সোঙ্গা চিতা নামের এই জাহাজটি ৪৯৩ বক্সে মোট ৯৫২ টিইইউস রপ্তানি পণ্যবাহী কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর থেকে ইতালির উদ্দেশ্যে রওনা দিয়েছিল।

ফ্রেইট ফরোওয়ার্ডার রিফলাইন ওয়াল্ডওয়াইড লজিস্টিক লিমিটেডের পরিচালনায় জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট রিলায়েন্স শিপিং এন্ড লজিস্টিকস লিমিটেড জাহাজটি হ্যান্ডলিং করে। তৈরি পোশাক শিল্পেরমালিকসহ বাংলাদেশের রপ্তানিকারকেরা এই সরাসরি জাহাজ সার্ভিসের মাধ্যমে উপকৃত হবেন। বর্তমানে চট্টগ্রাম থেকে প্রথমে সিঙ্গাপুর, শ্রীলঙ্কা বা মালয়েশিয়ার বন্দরে পোশাক রপ্তানির কনটেইনার পাঠানো হতো। সেখান থেকে বড় জাহাজে (মাদার ভ্যাসেলে) সেই কনটেইনারগুলো ইউরোপ আমেরিকার বায়ারদের কাছে যেত।

চট্টগ্রাম থেকে ট্রান্সশিপমেন্ট পোর্টে পাঠানো এবং সেখান থেকে পুনরায় বায়ারের কাছে পণ্য পৌঁছাতে সময়ক্ষেপণ ও ব্যয় বেশি হতো। এ পদ্ধতিতে ইতালিতে পণ্য যেতে স্বাভাবিকভাবে সময় লাগে ২৪- ২৮ দিন। সিঙ্গাপুর বা শ্রীলঙ্কায় বড় জাহাজে বুকিং পেতে দেরি হলে সময় লাগে ৩০-৩৫ দিনের বেশি। অথচ সরাসরি চট্টগ্রাম টু ইউরোপ রুটে জাহাজ পরিচালনা করে মাত্র ১৭ দিনে পর বায়ারদের কাছে পাঠানো গেছে। যার মাধ্যমে খরচ সাশ্রয় হয়েছে প্রায় ৪০ শতাংশ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট