চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

বন্দরে বেসরকারি পাইলট সেবা স্থগিত

নিজস্ব প্রতিবেদক 

১৫ মার্চ, ২০২১ | ১২:৪৮ অপরাহ্ণ

বঙ্গোপসাগরের কুতুবদিয়া এলাকা থেকে বন্দরের তিনটি নোঙর এলাকায় বড় জাহাজ আনার পাইলট সেবা বেসরকারি খাতে দেওয়ার যে পরিকল্পনা করেছিল তা স্থগিত রেখেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এ কাজের জন্য যে পাঁচটি প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করা হয়েছিল তাদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পাইলটিং কাজ স্থগিত রাখতে বলা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বন্দরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বিভিন্ন শিপিং এজেন্টের আপত্তির কারণে ও তাদের দাবির প্রেক্ষিতে বেসরকারি পাইলট সেবার কাজ আপাতত স্থগিত রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। বহির্নোঙরে দুর্ঘটনার হার বেড়ে যাওয়ায় জাহাজ চলাচল ব্যবস্থাপনা সুষ্ঠু করতে এই সিদ্ধান্ত নিয়েছিল চট্টগ্রাম বন্দর। এরই অংশ হিসেবে সেবা খাতের কাজটি বেসরকারি প্রতিষ্ঠানকে দিয়ে করানো পরিকল্পনা করা হয়েছিল। তবে আপাতত সেটি স্থগিত রাখা হচ্ছে। বিষয়টি ইতিমধ্যে সংশ্লিষ্টদের পত্র দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম সুজন পূর্বকোণকে বলেন, শিপিং এসোসিয়েশনের সদস্যদের ব্যবসায়িক নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষার দাবির প্রতি সম্মান জানাতে এবং পাঁচ প্রতিষ্ঠানের হাতে জিম্মি হওয়া থেকে রক্ষা পাওয়ার জন্য আমরা সোচ্চার হই। এই পত্র আমাদের যৌক্তিক আন্দোলনের ফসল, বলেন খায়রুল আলম সুজন।

প্রসঙ্গত, স্পর্শকাতর এই পাইলট সেবা বেসরকারি খাতে ছেড়ে দেওয়ায় আপত্তি তুলেছিল ৬৫টি শিপিং এজেন্টস। সেটি বাতিল করার জন্য প্রতিষ্ঠানগুলোও চিঠি দিয়েছে বন্দর চেয়ারম্যানকে। এসব চিঠিতে বলা হয়েছে, তারা নিজেরাই কাজটি করছে। কাজ পাওয়া পাঁচ প্রতিষ্ঠানকে নামসর্বস্ব আখ্যা দিয়ে চিঠিতে বলা হয়, এই ব্যবস্থা বন্দরে নতুন সিন্ডিকেট তৈরি করবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট