চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

শিশুর সর্বনাশ করছে স্মার্টফোন ও ফেইসবুক

কেফায়েতুল্লাহ কায়সার

২১ ডিসেম্বর, ২০১৯ | ৪:১২ পূর্বাহ্ণ

বর্তমান সমাজে খুব কমসংখ্যক মানুষকেই পাওয়া যাবে যারা ফেইসবুক এবং স্মার্টফোনের সাথে পরিচিত হননি। একটা ফেইসবুক আইডি আর একটা স্মার্টফোন না থাকাটা বর্তমানে কেমন যেন একটা বেমানান। দৈনিক ২৪ ঘণ্টার একটি বড় অংশ আমরা কারণে-অকারণে নিজের অজান্তেই হত্যা করছি ফেইসবুক যন্ত্রে। নষ্ট করছি নিজের জীবনের গুরুত্বপূর্ণ সময়। পিক আওয়ারতো বটেই। আবার অফ পিক আওয়ারেও সময় কাটে এই যন্ত্র নিয়ে। আবার দৈনিক ২/৪ঘণ্টা ফেইসবুক আইডিতে এক্টিভ না থাকলে, কিছু স্ট্যাটাস না দিলে ও মেসেঞ্জারে চ্যাটিং না করলে অনেকে
আনস্মার্টও মনে করেন। কিন্তু এই যন্ত্র ব্যবহারে আমাদের কী লাভ, কী ক্ষতি। কারা এটি ব্যবহার করতে পারবে। কারা এটি ব্যবহার করতে পারবে না। দৈনিক কত ঘণ্টা ব্যবহার করা উচিত। এ বিষয়ে অনেকে ধারণাই নেই। এই যন্ত্র আমরা শিশুদের হাতেও তুলে দিচ্ছি নিশ্চিন্তে। এতে তাদের কি ধরনের ক্ষতি হচ্ছে তা চিন্তা করা হয় না।

কিন্তু যখন জানা যায় তখন করার কিছুই থাকে না।
সন্তান কয় ঘণ্টা এই যন্ত্র ব্যবহার করছে, আর কয় ঘণ্টা পড়াশোনা করছে তা হিসাব করেন কয়জনে। এই যন্ত্র সন্তানের জীবনকে সর্বনাশ করছে নাকি তাকে সফল করছে। এমন হাজার প্রশ্নের উত্তর জানতে হবে পিতা-মাতাকে। আদরের সন্তানকে আদর করে কিনে দেয়া সেই যন্ত্রটি একদিন পিতা-মাতার আবার হতাশার কারণ হয়ে দাঁড়ায়। আর তখন নিজের আয়ত্বে থাকে না এই সন্তান। তখন তার থেকে কেড়েও নেয়া যায় না এই যন্ত্র। চিন্তা করতে হয় হিতে আবার বিপরীত হয় কিনা। বিভিন্ন জরিপে দেখা যাচ্ছে, শিক্ষার্থীর নিকট স্মার্টফোন ও ফেসবুক এখন প্রয়োজনের চেয়ে নেশায় পরিণত হয়েছে বেশি। আর যারা অতি ব্যবহার করছে তারা প্রায় সবাই শারিরীকভাবে ও মানসিকভাবে বিষাদগ্রস্ত থাকে। মাথাব্যথা, ঘাড়ব্যথা লেগেই থাকে। চোখের সমস্যা তো আছেই।

প্রযুক্তি আশীর্বাদ। অপব্যবহারে প্রযুক্তি আবার সর্বনাশও ডেকে আনে। এটা এখন একটা সত্যবাণীর মতোই প্রমাণিত। বর্তমান যুগে আমরা প্রযুক্তির উপর এত বেশি নির্ভরশীল হয়ে পড়েছি।
শুধু প্রয়োজনীয় কাজই নয় জীবনের প্রত্যেকটি মুহূর্তে প্রযুক্তি ছাড়া জীবনটা অচল। প্রযুক্তি থেকে আমরা নিজেদের গুটিয়ে রাখতে পারবনা। কারণ এটা এখন জীবনের মানকে সহজ করে দিয়েছে। হাতের মুঠোয় আর হাতের নাগালে এখন পুরো পৃথিবী। এক ইন্টারনেট আর এক স্মার্টফোনেই এখন মানুষ তার নিত্যদিনের নানা কাজ সেরে নিচ্ছেন। একটি মোবাইল ও একটি ফেইসবুক আইডি এখন নিজের সম্পূর্ণ একটা পরিচয় বলা যেতে পারে।
এটার মাধ্যমে মানুষ এখন জানান দিয়ে থাকে নিজের অবস্থান। অনেক মানুষ এখন একটি মোবাইল ও একটা ফেইসবুক আইডিকে নিজের প্রফেশনাল টুলস হিসেবেও ব্যবহার করছেন। এই দুইটি এখন প্রযুক্তির চমৎকার সংযোজন। শুধু তাই নয়, ইমো, ভাইভার এখন দেশ-বিদেশের আপনজনকে আমাদের মাঝে কত কাছে উপস্থান করছে তা আমাদের সকলের জানা আছে। কিন্তু অপব্যবহারের ক্ষতিটাও হচ্ছে। বিশেষ করে শিশুদের হাতে যখন স্মার্টফোন যায় তখন লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি। পড়াশোনাসহ সব ক্ষেত্রে এর নেতিবাচক প্রভাব পড়ে। এ বিষয়ে সবার সচেতন হওয়া দরকার।
অন্তত এইচএসসি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে স্মার্টফোন না দেয়ায় ভালো। মনে রাখতে হবে, প্রযুক্তি আমরা ব্যবহার করব। আর তা ব্যবহার করতে হবে একমাত্র নিজের জীবনের প্রয়োজনে। এটার উপর এত আসক্ত হওয়া যাবে না, যা আমাদের আশীর্বাদের পরিবর্তে সর্বনাশের কারণ হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট