চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেনের বিশেষ উদ্যোগ

এ মাসেই চালু হচ্ছে শিশুদের জন্য প্রথম সোশ্যাল ক্লাব

৩ থেকে ১৪ বছর বয়সের শিশু কিশোররা মেম্বার হতে পারবে

নিজস্ব প্রতিবেদক

১৯ জানুয়ারি, ২০২০ | ৪:২৫ পূর্বাহ্ণ

শিশুদের জন্য প্রথম সোশ্যাল ক্লাবের উদ্যোগ নিয়েছেন সিপিডিএল এমডি ও সিইও ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন। সোশ্যাল ক্লাব সম্পর্কে তিনি বলেন, এটা হবে শিশুদের জন্য প্রথম সোশ্যাল ক্লাব। ৩ থেকে ১৪ বছর বয়সের শিশু-কিশোররা এ ক্লাবের মেম্বার হতে পারবে। আমরা তাদের মেম্বারশিপ কার্ডও দিব। মেম্বারশিপের কার্ড থাকলে শিশুরা তাদের বন্ধুদেরও ক্লাবে আনতে পারবে। এটার মাধ্যমে তাদের মাঝে কমিউনিকেশন বাড়বে। চলতি মাসেই সোশ্যাল ক্লাব চালু করার কথাও জানান তিনি। এছাড়াও তিনি নগরীর শিশুদের জন্য জামালখান এস এস খালেদ রোডে ‘বু বু ওয়ার্ল্ড’ স্থাপন করেন। ‘বু বু ওয়ার্ল্ড’ সম্পর্কে ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন বলেন, ‘আমি সব সময় চিন্তা করেছি, সোসাইটিকে ব্যতিক্রম কিছু দেয়ার জন্য। সেই চিন্তা থেকে নগরীর শিশু-কিশোরদের জন্য জামালখানে ‘বু বু ওয়ার্ল্ড’র মত বিনোদনের ব্যবস্থা করেছি। আমাদের এই বু বু ওয়ার্ল্ড ট্রায়াল বেসিসে করা হয়েছে। এটাকে আরো বড় পরিসরে এবং অনেক বেশি সুযোগ সুবিধা নিয়ে করার প্ল্যান রয়েছে। আমাদের এটা যদিও ইনডোর, তাই পরবর্তীতে আমরা আউটডোর করার প্ল্যান করেছি। যেখানে বাচ্চারা মুভমেন্ট করতে পারবে। পরবর্তীতে আমরা ফয়’স লেক এ বু বু ওয়ার্ল্ড করবো। আমার ব্যক্তিগতভাবে ইচ্ছে রয়েছে এটি সব জায়গায় ছড়িয়ে দেয়ার। বর্তমানে বু বু

ওয়ার্ল্ডে বিভিন্ন ধরনের ১৮টি রাইড রয়েছে’। দৈনিক পূর্বকোণকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা জানান, সিপিডিএল’র এমডি ও সিইও ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন। বু বু ওয়ার্ল্ড করার পরিকল্পনা কিভাবে আসলো জানতে চাইলে তিনি বলেন, আমরা যেভাবে খেলার জন্য মাঠ বা স্পেস পেয়েছি, আমাদের সন্তানরা তা পাচ্ছে না। তাছাড়া, আমরা এখন যে ভবন নির্মাণ করছি সেখানে শিশুদের জন্য খেলার জায়গা রাখা সম্ভব না। বড় এপার্টমেন্টগুলোতে শিশুদের জন্য খেলার জায়গা রাখি। তারা সেখানে লাফালাফি করে যে আনন্দ পায়, আমি ব্যক্তিগতভাবে সেটা অনুভব করেছি। তবে সব এপার্টমেন্টে তো খেলার জায়গা রাখা সম্ভব না। ফলে বাচ্চারা একে অপরের সাথে যোগাযোগ রাখা বা পরিচয় হচ্ছে না। সেই অভাবটা যাতে অন্যভাবে পূর্ণ করতে পারি, সেই চিন্তা থেকেই বু বু ওয়ার্ল্ড’র মত বিনোদনের ব্যতিক্রম একটা কিছু করার চেষ্টা করেছি। আমাদের বড় বড় প্রজেক্টগুলোর নিচে এ ধরনের বিনোদনের ব্যবস্থা করবো। এপার্টমেন্টের বাসিন্দা ছাড়াও বাইরের লোকও ব্যবহার করতে পারবে।

উল্লেখ্য, বু বু ওয়ার্ল্ড শিশুদের জন্য একটি পূর্ণাঙ্গ বিনোদন কেন্দ্র। নগরীর জামালখান এস এস খালেদ রোডে সিপিডিএল চৌধুরী হাইটসের নিচ তলায় অবস্থিত। ইউনিভার্সেল চিলড্রেন’স ডে-২০১৯ এ বু বু ওয়ার্ল্ড উদ্বোধন করা হয়। নাগরিক ব্যস্ততা, পাবলিক পার্ক ও খেলাধুলার স্থানাভাবে শিশুদের দুরন্ত শৈশব আজ হারাতে বসেছে। এই বাস্তবতায় জন্ম হয়েছে বু বু ওয়ার্ল্ডের।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট