চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য ইন্দ্রপুল সেতুর নির্মাণকাজ বন্ধ

বিদ্যুতের খুঁটি না সরানোসহ নানা অভিযোগ

নিজস্ব সংবাদদাতা হ পটিয়া

১৭ জানুয়ারি, ২০২০ | ৪:৩৫ পূর্বাহ্ণ

বিদ্যুতের খুঁটি না সরানোসহ নানা অভিযোগে পটিয়ায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ইন্দ্রাপুলে ৫০ কোটি টাকা সেতুর নির্মাণ কাজ বন্ধ হয়ে গেছে। কয়েক মাস ধরে টেস্ট ফাইলিং শেষে মুল কাজ শুরুর আগে গতকাল বৃহস্পতিবার কাজ ফেলে তারা সেসব মালামাল নিয়ে গেছে। পটিয়ার ইন্দ্রপুল এলাকা থেকে ঠিকাদার এসব মালামাল চন্দনাইশের বরগুনি সেতু এলাকায় নিয়ে যায় বলে জানা যায়। প্রায় ৭শ কোটি টাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপর পটিয়াসহ বিভিন্ন স্থানে ৪টি সেতু নির্মাণের কাজ চলছে। স্প্রেকট্রা-সি আর ২৪ বি জয়েন্ট ভেনচার ঠিকাদারী প্রতিষ্ঠান এসব কাজ করছে। এসব সেতুর মধ্যে রয়েছে, পটিয়া ইন্দ্রপুল সেতু, চন্দনাইশ উপজেলার বরগুনি

সেতু, দোহাজারী সাঙ্গু সেতু ও কক্সবাজার জেলার চকরিয়া মাতামুহরী সেতু। জানা গেছে, বাংলাদেশ ও জাপান ইন্টারন্যাল (জাইকা) এর যৌথ অর্থায়নে এ চার সেতু নির্মাণ করছে। সে মতে এবার মূল কাজ শুরু করতে ঠিকাদারী প্রতিষ্ঠান ইতোমধ্যে শ্রমিক, মালামাল ও বিভিন্ন যন্ত্রাংশ এনেছিল। স্থানীয়রা জানিয়েছেন, পটিয়া ইন্দ্রপুল সেতুটি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ। সেতু নির্মাণে কাজ শুরু হলেও ঠিকাদার প্রাথমিক কাজ সম্পন্ন করে শ্রমিকদের সরিয়ে নিয়েছেন। ২০১৮ সালের ২২ নভেম্বর কাজ শুরু করা হয়। ২০২১ সালের ২১ নভেম্বর গুরুত্বপূর্ণ সেতু ৪টির নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার কথা। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়ন করছে। সে অনুসারে আড়াই মাস আগে টেস্ট ফাইলিং সম্পন্ন করা হয়। এ প্রসঙ্গে ঠিকাদারী প্রতিষ্ঠান স্প্রেকট্রার পরিচালক জিয়াউল হক জিয়া জানিয়েছেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসকের উপর ৪টি সেতু নির্মাণের কাজ তারা পেয়েছেন। এরমধ্যে পটিয়া ইন্দ্রপুল সেতুটি নির্মাণে ব্যয় হবে ৫০ কোটি টাকা। এটির প্রাথমিক কাজ সম্পন্ন করা হয়েছে। মূল কাজ শুরু করতে শ্রমিক, মালামাল সেতু এলাকায় নিয়ে গেলেও মালামাল সাপ্লাই দেওয়ার জন্য বাইরের লোকজন চাপ সৃষ্টি করছে। তবে কারা চাপ সৃষ্টি করছে তা অফিসিয়াল তাদের জানায়নি সাব ঠিকাদার। তাছাড়া পিডিবির বৈদ্যুতিক খুঁটি সরানোর জন্য সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হলেও তারা খুঁটি সরাননি। এ কারণে তারা আপাতত কাজ করছেন না। এসব মালামাল নিয়ে যাওয়া হচ্ছে চন্দনাইশ এলাকায়।

পটিয়া পিডিবির নির্বাহী প্রকৌশলী ইসমাইল হোসেন জানান, উক্ত ঠিকাদার ইন্দ্রপুল এলাকা সেতু নির্মাণসহ পটিয়া পিডিবির আওতায় আরো তিনটি সেতুর নির্মাণ করছেন। পটিয়ার ইন্দ্রপুল সেতু ও পাশে বাইপাস সড়ক এলাকাসহ প্রায় ১৯১টি খুঁটি সরানোর জন্য ৭ কোটি টাকা ঠিকাদারী প্রতিষ্ঠানকে জমা দেয়ার জন্য পত্র দেয়া হয়। কিন্তু তারা টাকা জমা না দেয়ায় বৈদ্যুতিক খুঁটি সরানোর কাজ শুরু করা সম্ভব হচ্ছে না।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট