চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দ্রুতবিচার ট্রাইবুনালে ফাহাদ হত্যার বিচার দাবি ১৪ দলের

১২ অক্টোবর, ২০১৯ | ২:৩১ পূর্বাহ্ণ

দ্রুতবিচার ট্রাইবুনাল গঠন করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকা-ের সঙ্গে জড়িতদের বিচারের দাবি জানিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল। শুক্রবার (১১ অক্টোবর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের এক জরুরি সভায় এ দাবি জানানো হয়।

সভা শেষে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, দ্রুতবিচার আইনের আওতায় এনে দ্রুতবিচার ট্রাইবুনাল গঠন করে ফাহাদ হত্যার বিচার করতে হবে। স্বল্প সময়ের মধ্যে এ সব খুনিদের বিচার দাবি

করছি। আমরা আশা করছি দ্রুতই এ হত্যাকা-ের বিচার হবে। মোহাম্মদ নাসিম বলেন, একজন ছাত্রের হত্যাকা-ের পর বুয়েটের ভিসি কেন দেখতে গেলেন না। একজন ভিসির কাছ থেকে এটা আমরা আশা করিনি। এ হত্যাকা- অত্যন্ত দুঃখজনক, বেদনাদায়ক। আমরা ভিন্ন মতকে গ্রহণ করতে চাই। কিন্তু কিছু দুর্বৃত্ত এ ঘটনা ঘটিয়েছে। এ সব ঘটনার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।-বাংলানিউজ

তিনি বলেন, কিছু চেনা মুখ অশুভ শক্তি এ দুঃখজনক ঘটনাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকারের পাঁয়তারা করছে। বিএনপি এ ঘটনার বিচার যত না চায় তার চেয়ে ঘোলা পানিতে মাছ শিকার করে সরকারকে বেশি প্রশ্নবিদ্ধ করতে চায়। ১৪ দল এ বেদনাদায়ক ঘটনায় বুয়েট ছাত্র ফাহাদের বাবা-মাসহ পরিবারের সবাইর প্রতি ১৪ দল সহানুভূতি জানাচ্ছে।

আগামী ২২ অক্টোবর ১৪ দল ভারতের সঙ্গে বাংলাদেশের যে সমঝোতা চুক্তি হয়েছে সেটা নিয়ে গোলটেবিল আলোচনা করবে। সেই সঙ্গে আগামী ২৩ অক্টোবর ১৪ দল রোহিঙ্গা ইস্যু নিয়ে আরেকটি গোলটেবিল আলোচনা করবে বলে নাসিম জানান।

সভায় জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, ভারতের সঙ্গে যে ৫৩টি সমঝোতা চুক্তি হয়েছে তার মধ্যে কোনোটি দেশের স্বার্থ বিরোধী সেটা সুনির্দিষ্ট করে প্রমাণ করার চ্যালেঞ্জ দিচ্ছি। ফেনীর নদীর যে পরিমাণ পানি ভারতকে দেওয়া হবে তাতে সেটাতে পরিবেশ প্রকৃতির উপর কোনো প্রভাব পড়বে না। এ ব্যাপারে আমরা চ্যালেঞ্জ করছি। রাডার স্থাপনে বাংলাদেশের সমুদ্রসীমাকে সুরক্ষা করবে। এ রাডার ভারত সরবরাহ করবে। যারা এর বিরোধিতা করছে তারা সমুদ্রসীমাকে নিরাপত্তাহীনতার দিকে ঠেলে দিতে চায়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট