চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৯ মে, ২০২৪

সর্বশেষ:

২৮৬ জন শিক্ষার্থীকে জেলা পরিষদের শিক্ষাবৃত্তি প্রদান

নিজস্ব প্রতিবেদক

১৪ সেপ্টেম্বর, ২০১৯ | ২:২০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা পরিষদ ২৮৬ জন মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করেছে। কলেজ পর্যায়ের ২৪২ জন এবং বিশ^বিদ্যালয় পর্যায়ের ৪৪ জন শিক্ষার্থীকে মোট ২৩ লাখ ৭৬ হাজার টাকার চেক প্রদান করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে নগরীর ষোলশহরস্থ এলজিইডি মিলনায়তনে চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সালাম শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এম এ সালাম বলেন, ব্যক্তিগত ও রাষ্ট্রীয় পর্যায়ে উন্নতি করতে চাইলে শিক্ষার উপর সর্বোচ্চ জোর দিতে হবে। পৃথিবীতে শিক্ষার কোন বিকল্প নেই। বিষয়টি উপলব্দি করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। গ্রাম অঞ্চলেও যাতে মানসম্মত শিক্ষক ও শিক্ষার পরিবেশ থাকে সে জন্য সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছেন।
যারা শিক্ষিত হয়েও বিভিন্ন অপকর্ম, ঘুষ ও দুর্নীতির সাথে জড়িত, তারা প্রকৃত শিক্ষায় শিক্ষিত নয় উল্লেখ করে এম এ সালাম আরো বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। বঙ্গবন্ধুর কাঙ্খিত সোনার মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হলে নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। পড়ালেখার পাশাপাশি নৈতিক শিক্ষা অর্জনের জন্য সকল শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি আরো বলেন, মানুষ হওয়ার জন্য আমাদের শিক্ষার সাথে নৈতিকতা যুক্ত করতে হবে। নৈতিকতাবিহীন শিক্ষা জীবনে কোন কাজে আসে না। মা, বাবা ও শিক্ষক, জীবনে এই তিনজন মানুষের কাছ থেকে সব চেয়ে বেশি শিক্ষা নিতে হবে।

বক্তব্যের এক পর্যায়ে শিক্ষার বিকল্প কিছু রয়েছে কিনা শিক্ষার্থীদের কাছে জানতে চান। সঠিক উত্তর দিতে পারায়, এক শিক্ষার্থীকে তিনি নগদ এক হাজার টাকা পুরষ্কার হিসেবে প্রদান করেন।
জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার জহিরুল ইসলামের সভাপতিত্বে ও উপ-সহকারী প্রকৌশলী অপু বড়–য়ার সঞ্চালনায় চেক বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিষদের সিনিয়র প্রকৌশলী মো. মনিরুল ইসলাম। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের উপ-সচিব মো. বেলাল উদ্দিন, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য শেখ আতাউর রহমান, জাফর আহমেদ, শওকত আলম, আ ম ম দিলশাদ, আবু আহমেদ চৌধুরী, মো. ইউনুস, মো. জসিম উদ্দিন, আক্তার উদ্দিন পারভেজ, সংরক্ষিত মহিলা সদস্য দিলোয়ারা ইউসুফ, শাহিদা আক্তার জাহান, রেহেনা আক্তার, এডভোকেট উম্মে হাবিবা। এসময় আওয়ামী লীগ নেতাসহ জেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

২০১৮-২০১৯ অর্থ বছরে কলেজ পর্যায়ের শিক্ষাবৃত্তিতে ২০২ জন কলেজ শিক্ষার্থী এবং ৪০ জন মাদ্রাসা শিক্ষার্থীকে (প্রতি জনকে) আট হাজার টাকার চেক প্রদান করা হয়েছে। এছাড়া, বিশ^বিদ্যালয় পর্যায়ের শিক্ষাবৃত্তিতে বিশ^বিদ্যালয়ের ১৪ জন এবং মাদ্রাসার ৩০ জন শিক্ষার্থীকে ১০ হাজার টাকার চেক প্রদান করা হয়।
উল্লেখ্য, চট্টগ্রাম জেলা পরিষদ প্রতি অর্থবছরে রাজস্ব বাজেট হতে মেধাবী ও গরীব শিক্ষার্থীদের অর্থ সহায়তা প্রদান করে থাকে। প্রতি বছরের ন্যায় এবছরও কলেজ, মাদ্রাসা ও বিশ^বিদ্যালয়ের ২৮৬ জন শিক্ষার্থীদের মধ্যে চেক বিতরণ করা হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট