চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কমতে শুরু করেছে ডেঙ্গু রোগী

জেলায় নতুন করে শনাক্ত ২৮ বিভাগে ১৭২ জন

ইমাম হোসাইন রাজু

১০ আগস্ট, ২০১৯ | ২:০৪ পূর্বাহ্ণ

ধীরে ধীরে সুস্থ হয়ে হাসপাতাল ছাড়তে শুরু করেছেন ডেঙ্গু আক্রান্ত রোগীরা। চলতি মাসের শুরুতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা হঠাৎ বেড়ে গেলেও গতকাল (শুক্রবার) থেকে তা কিছুটা কমতে শুরু করেছে। পাশাপাশি আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তিরতরাও সুস্থ হয়ে বাড়ি ফিরছেন।
চিকিৎসকরা জানিয়েছেন, আগের চেয়ে আক্রান্ত হচ্ছে কম, আর সুস্থ হয়ে বাড়ি ফিরছেন বেশি। সবার সতর্কতার কারণে এমন ভাল ফল বলে দাবি স্বাস্থ্য সংশ্লিষ্টদের।
তথ্য মতে, এখন পর্যন্ত চট্টগ্রাম জেলা ও নগরীতে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৫১৯ জন। তাদের মধ্যে ১৯৪ জন রোগী ভর্তি থাকলেও বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আগামী দু’ একদিনের মধ্যে আরও অধিকাংশই বাড়ি ফিরতে পারবেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।
এসবের মধ্যেই গতকাল (শুক্রবার) নতুন করে আরও ২৮জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। তবে অন্যদিনের তুলনায় এ সংখ্যা কিছুটা কম। এসব রোগীরা সরকারি-বেসকারি হাসপাতালে ভর্তি রয়েছেন। একদিনে ২৮ জন রোগী ভর্তি হলেও এদিন হাসপাতাল ছেড়েছেন ৩৩ জন। তবে হাসপাতাল ছাড়ার অপেক্ষায় রয়েছে আরও বেশ কিছু রোগী। তাদের আগামী দু’একদিনের মধ্যেই ছাড়পত্র দেয়া হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। নতুন করে শনাক্ত হওয়া ওই ২৮ জন রোগীর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২২ জন। আর বেসরকারি সিএসসিআর হাসপাতালে ২ জন, পার্কভিউ হাসপাতালে ২ জন, ম্যাক্স হাসপাতালে ১ জন, লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন।
চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম পূর্বকোণকে বলেন, ‘হাসপাতালে শুরুতে রোগীর চাপ থাকলেও, বর্তমানে তা কমতে শুরু করেছে। আরও কয়েকদিন গেলে তা আরও কমে আসবে। সবাই নিজ নিজ অবস্থা থেকে সতর্ক থাকলে কারো ডেঙ্গু হবে না’।
এদিকে শুধু চট্টগ্রাম জেলাতে’ই নয়। সুস্থ হয়ে বাড়ি ফিরতে শুরু করেছেন চট্টগ্রাম বিভাগের অন্য জেলায় আক্রান্ত হওয়া রোগীরাও। চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে এখন পর্যন্ত পুরো বিভাগে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল প্রায় ১৯’শ। এরমধ্যে একজনের মৃত্যু হলেও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪’শ জন রোগী। বর্তমানে হাসপাতালে যারা আছেন, তারাও কয়েক দিনের মধ্যে ফিরতে পারবেন বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিচালক।
এদিকে, গত ২৪ ঘণ্টায় বিভাগের ১০ জেলাতে নতুন করে আরও ১৭২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। যার মধ্যে কুমিল্লা জেলাতেই সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়। এ জেলাতে ৪৬ জনকে শনাক্ত করা হয়। আর সর্বনি¤েœ ছিল বান্দরবান জেলাতে। এ জেলাতে মাত্র ১ জন শনাক্ত হয়।
স্বাস্থ্য দপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, ‘এখন পর্যন্ত যারা আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে বেশি অংশই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। প্রতিদিন নতুন করে রোগীরা হাসপাতালে ভর্তি হলেও শুরুর চেয়ে বর্তমানে ভর্তির সংখ্যা অনেক কম। সবার সতর্কতার কারণেই এমন ভাল ফল পাওয়া গেছে। আশা করি সামনে তা কমে আসবে’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট