চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

সর্বশেষ:

’মানুষ পাহাড় খায়, বন খায়, মাটি খায়, এমন অদ্ভূত দেশ দেখিনি’

নিজস্ব প্রতিবেদক

৪ সেপ্টেম্বর, ২০২২ | ৭:২৩ অপরাহ্ণ

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, আমি এরকম অদ্ভূত দেশ আর দেখি নাই। মানুষ পাথর খায়, বালু খায়, গাছ খায় । মানুষই গাছ খেকো, পাহাড় খেকো, বন খেকো, মাটি খেকো। এগুলো অত্যন্ত নোংরা কাজ। চট্টগ্রামে এগুলো খুব শক্ত হাতে মোকাবেলা করা দরকার।

রবিবার (৪ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে নান্দনিক চট্টগ্রাম গড়তে পরিবেশগত ভারসাম্য রক্ষার গুরুত্ব ও করণীয় শীর্ষক সেমিনারের উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

জেলা প্রশাসক আরও বলেন, যারা পাহাড় কাটছে , খাস জমি দখল করে- তারা আমার চেয়েও শিক্ষিত, সচেতন ও ক্ষমতাশালী। এই সমাজ এই দেশ তাদের অনেক দিয়েছে। তাদের আরও চাই, তাদের মাটি চাই, পাহাড় চাই, বালি চাই। 

জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, ‘এখানে সরকারি চাকরির তো সুবিধা আছে। আমার কাজ পছন্দ না হলে কেউ যদি আমাকে বদলি করে দিতে চায়, বদলি করে দিক। আমারতো বেতন কমবে না। আমাদের বেতন এখানেও যা, অন্য জায়গায় গেলেও তা-ই পাবো। আমাকে অনেক ধমক দেয়া হয়েছে। ‘আপনাকে বদলি করে দিবো। আমি বললাম, আমি তো আপনাকেই খুঁজছি। যদি বদলি করতে পারেন তাহলে আমার বড় উপকার হয়। কারণ, আমার ঢাকায় একটা বাসা ভাড়া দেয়া হচ্ছে। অন্যদিকে, এখানে আমার হাউস রেন্ট কেটে নেয়া হচ্ছে। আমার তো ৭০ হাজার টাকা লস হচ্ছে। আমাকে বদলি করে দিলে আমি উল্টো আপনাকে এক লাখ টাকা দিব।’

বাংলাদেশের উন্নয়ন নিয়ে এখন কেউ আর প্রশ্ন তোলে না উল্লেখ করে তিনি বলেন, এখন গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে সিস্টেম ঠিক করা। সেটা হলো পুলিশের কাছে গিয়ে মানুষ কী ধরণের সেবা পাচ্ছে, আমার ভূমি অফিসে গিয়ে কী ধরনের সেবা পাচ্ছে, আমার রেলের টিকেট কাটতে গিয়ে মানুষ কী ধরণের সেবা পাচ্ছে, বিদ্যুৎ অফিসে গিয়ে কী ধরণের সেবা পাওয়া যাচ্ছে, পাসপোর্ট করতে গিয়ে অথবা জন্ম নিবন্ধন করতে গিয়ে কী ধরণের সেবা কিংবা কী ধরণের ভোগান্তির শিকার হচ্ছে, সেগুলোতে নজর দিতে হবে। এই সিস্টেমগুলো সঠিক ও  সক্রিয় করতে হবে। এগুলো যদি আমরা ঠিক করতে পারি তাহলে সাধারণ মানুষের কষ্ট লাঘব হবে। 

 চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদের সভাপতিত্বে  দিলরুবা খানমের পরিচালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। এছাড়া প্রধান বক্তা ছিলেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক মফিদুল আলম। বিশেষ অতিথি ছিলেন স্থপতি আশিক ইমরান, প্রফেসর জাহাঙ্গীর আলম ও সাংবাদিক আলীউর রহমান। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন প্রদীপ কুমার দাশ।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট