চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

খরচ বাড়ায় বিপাকে হজ যাত্রীরা

৩০ মে, ২০২২ | ১১:১১ পূর্বাহ্ণ

মোহাম্মদ আলী

হজের খরচ বেড়ে যাওয়ায় বিপাকে হজ যাত্রীরা। এ নিয়ে বেশি সমস্যায় পড়েছেন নিন্ম মধ্যবিত্ত ও মধ্যবিত্তরা। এ বছর প্রথম দফায় হজের ফি নির্ধারণের পর গত ২৬ মে দ্বিতীয় দফায় হজের খরচ আরো ৫৯ হাজার টাকা বাড়ায় ধর্ম মন্ত্রণালয়। হজযাত্রা শুরুর ১০ দিন আগে সরকারি ও বেসরকারি দুই ব্যবস্থাপনাতেই খরচ বাড়ায় সমস্যায় পড়েন হজ যাত্রীরা।

সৌদি আরবের অংশের ‘খরচ বেড়ে যাওয়ার’ কারণেই বাংলাদেশের হজযাত্রীদের এই বাড়তি টাকা দিতে হবে বলে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান জানিয়েছেন। ৫৯ হাজার টাকা খরচ বাড়ার ফলে সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এর খরচ বেড়ে হচ্ছে ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা। প্যাকেজ-২ এ খরচ পড়বে জনপ্রতি ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। এর আগে এ দুটি প্যাকেজে খরচ ছিল যথাক্রমে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা এবং ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। এ ছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় কোরবানির খরচ ছাড়া হজ প্যাকেজের খরচ পড়বে ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। দ্বিতীয় দফায় বাড়ার আগে খরচ ছিল ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা। এবার বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। এর আগে সর্বশেষ ২০২০ সালে বেসরকারি প্যাকেজে হজের খরচ নির্ধারণ করা হয়েছিল ৩ লাখ ৫৮ হাজার টাকা। চাঁদ দেখা সাপেক্ষে এবার ৯ জুলাই হজ হতে পারে।

 

হজ এজেন্সি মালিকরা জানিয়েছেন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ভারতসহ বিভিন্ন দেশ হজযাত্রীদের জন্য ভর্তুকি দেওয়ায় তাদের হজের খরচ তুলনামূলকভাবে বাংলাদেশের চেয়ে অনেক কম। এ বছর ইন্দোনেশিয়া থেকে হজে যেতে একজন মুসল্লিকে দুই লাখ ৩৮ হাজার ৪৫৩ বাংলাদেশি টাকা (৩,৯৮,৮৬,০০৯ ইন্দোনেশীয় রুপি) নির্ধারণ করে দেশটির ধর্ম মন্ত্রণালয়। প্রতিজন হজ যাত্রীর জন্য এর চেয়ে বেশি হলেও সেদেশের সরকার ভর্তুকি দিচ্ছে। অপরদিকে মালয়েশিয়া সরকার সে দেশের (যেসব পরিবারের মাসিক আয় সাড়ে ৯৬ হাজার টাকার কম) মুসল্লিদের জন্য খরচ দুই লাখ ১৮ হাজার ৭৫৪ টাকা নির্ধারণ করে। এর বাইরে যাদের আয় বেশি তাদের খরচ নির্ধারণ করে দুই লাখ ৫৮ হাজার ৬০০ টাকা।

দেশটির ধর্ম বিভাগের মন্ত্রী জানান, প্রতিবছর হজ ভর্তুকি হিসেবে সরকার প্রায় ছয়শ থেকে আটশ কোটি টাকা খরচ করে থাকে।

 

জানতে চাইলে হজ এজেন্সি এসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) চট্টগ্রাম শাখার চেয়ারম্যান ও কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোহাম্মদ শাহ আলম দৈনিক পূর্বকোণকে বলেন, ‘খরচ বেড়ে যাওয়ায় নিন্ম মধ্যবিত্ত ও মধ্যবিত্তের হজ করা কঠিন হয়ে পড়েছে। এ ক্ষেত্রে সরকারকে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ভারতের মতো ভর্তুকি দিতে হবে।’

মোহাম্মদ শাহ আলম বলেন, ‘মূলত সৌদি আরবে মোয়াল্লেম খরচ বেড়ে যাওয়ায় হজের দ্বিতীয় দফায় খরচ বাড়ানো হয়েছে। এবার চট্টগ্রাম থেকে সাড়ে পাঁচ হাজার হজ যাত্রী সৌদি আরবে যাবেন।’

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট