চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৯ মে, ২০২৪

ট্রেনে স্বাস্থ্যবিধি, বালাই নেই বাসে ­­

নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি, ২০২২ | ১:৩৩ অপরাহ্ণ

প্রাণঘাতী করোনার সংক্রমণ ঠেকাতে সরকারি নির্দেশনায় অনীহা দেখাচ্ছে সাধারণ মানুষ। স্বাস্থ্যবিধি মেনে যত সিট ততজন যাত্রী নিয়ে বাস চলার নির্দেশনা থাকলেও বাস্তবে দেখা গেছে ভিন্ন চিত্র। নগরীর বিভিন্ন বাসে নির্ধারিত আসনের অতিরিক্ত যাত্রী নিয়ে বাস চলাচল করতে দেখা গেছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার ব্যাপারে উদাসীন ছিল বাস যাত্রী ও পরিবহন শ্রমিকরা। গতকাল শনিবার সকাল থেকেই নগরীর বিভিন্ন সড়কে এমন চিত্র দেখা যায়। তবে নগরীর রেলওয়ে স্টেশনে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে কঠোর ছিল রেলওয়ে কর্তৃপক্ষ। চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে সব আন্তঃনগর ট্রেন অর্ধেক যাত্রী নিয়ে ছেড়ে যায় এবং যাত্রীদের সবার মুখে মাস্ক ছিল।
অন্যদিকে, গণপরিবহনে স্বাস্থ্যবিধি ও সরকারি বিধিনিষেধ মানা হচ্ছে কিনা তা তদারকি করতে নগরীর বিভিন্ন সড়কে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট। সরকারি নির্দেশনা না মানার দায়ে জরিমানা করেন দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।
শনিবার সকাল থেকে নগরীর আগ্রাবাদ, দেওয়ানহাট, টাইগারপাস, জিইসি, দুই নম্বর গেট, বহদ্দারহাট ও নিউমার্কেট এলাকা ঘুরে দেখা যায়, গণপরিবহন শ্রমিক (বাস) ও যাত্রীদের মধ্যে কোন সচেতনতা দেখা যায়নি। বাস চালক-সহকারী ও যাত্রীদের অধিকাংশের মুখে মাস্ক ছিল না। আসন না পেয়ে দাঁড়িয়ে গন্তব্যে যেতে দেখা যায় অনেক যাত্রীকে।
মাস্ক ব্যবহারে কঠোর রেলওয়ে, ট্রেনে ছিল অর্ধেক যাত্রী :
করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত বিধিনিষেধ অনুযায়ী মোট আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলেছে আন্তঃনগর ট্রেন। গতকাল শনিবার থেকে নতুন সিদ্ধান্ত কার্যকর হয়েছে। সকালে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে সব আন্তঃনগর ট্রেনে অর্ধেক যাত্রী দেখা গেছে। সবার ছিল মুখে মাস্ক। স্টেশনে মাস্ক ব্যবহারে কঠোর ছিল রেলওয়ে কর্তৃপক্ষ। প্রবেশপথে রাখা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার। যাত্রীদের হাত স্যানিটাইজ করে দিয়েছেন দায়িত্বরত কর্মচারীরা। মুখে মাস্ক নেই এমন ক্রেতার কাছে টিকিট বিক্রি করেনি কাউন্টারে দায়িত্বরত কর্মকর্তা। অন্যদিকে, যাত্রীদের মুখে মাস্ক না থাকলে রেলস্টেশনের ভেতরে ঢুকতে দেয়া হয়নি।
উল্লেখ্য, করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সরকার ১১ দফা বিধিনিষেধ আরোপ করেছে। গত বৃহস্পতিবার থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশবাসীকে এসব বিধিনিষেধ মেনে চলতে বলা হয়েছে। এসব বিধিনিষেধের মধ্যে রয়েছে উন্মুক্ত স্থানে সব ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান ও সমাবেশ বন্ধ রাখা অন্যতম।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট