চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

রঙিন মলাটের বই হাতে শিশুদের উচ্ছ্বাস

নিজস্ব প্রতিবেদক

২ জানুয়ারি, ২০২২ | ১২:৫৬ অপরাহ্ণ

নতুন বছরের প্রথম দিনেই নতুন বই পেয়েছে নগরীর খুদে শিক্ষার্থীরা। রঙিন মলাটের বই হাতে শিশুদের উচ্ছ্বাস দেখা গেছে স্কুলে স্কুলে। গতকাল সকাল থেকেই নগরীর প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলে নতুন বই বিতরণ শুরু হয়। চলে বিকাল পর্যন্ত। করোনা পরিস্থিতির কারণে গত বছরের মতো এবছরও বই উৎসব হয়নি কোথাও। তবে সরকারি নির্দেশনা মেনে শ্রেণিভিত্তিক বই বিতরণ করা হয়েছে প্রতিটি স্কুলে। শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় এড়াতে স্কুল কর্তৃপক্ষের পক্ষ থেকেও নেওয়া হয় নানা পদক্ষেপ।

শনিবার দুপুরে নগরীর নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ে গিয়ে নতুন বই হাতে খুদে শিক্ষার্থীদের উচ্ছ্বাস দেখা গেছে। এই স্কুলে পঞ্চম শ্রেণির ২টি সেকশনের ১৬০ জন এবং ষষ্ঠ শ্রেণির ২টি সেকশনের ১৬০ জন শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হয়। তাদের একজন মির্জা সায়েম। নতুন বই হাতে উচ্ছ্বসিত এই শিক্ষার্থী পূর্বকোণকে জানায়- বছরের প্রথম দিনই নতুন বই পেয়েছি। রঙিন মলাটের বই হাতে পেয়ে ভালো লাগছে। বই হাতে পেয়েই চোখ বুলিয়েছি। বাসায় গিয়ে পুরোটা দেখবো।

আরেক শিক্ষার্থী তামিম জানায়- বই উৎসব না হলেও ভালো লাগছে। অনেক দিন পর বন্ধুদের সঙ্গে দেখা হয়েছে। বাবার সঙ্গে স্কুলে এসেছি। নতুন বই হাতে বন্ধুরা মিলে সেলফি তুলেছি। এ আনন্দ প্রকাশ করার মতো না। স্যারদের ধন্যবাদ।

প্রধান শিক্ষক জিয়াউল হায়দার হেনরী পূর্বকোণকে বলেন, করোনা পরিস্থিতির কারণে সরকারি নির্দেশনা মেনে বই উৎসব ছাড়াই আমরা বই বিতরণ করেছি। সব শিক্ষার্থীকে একসঙ্গে না দিয়ে বিরতি দিয়ে দিয়ে সেকশনভিত্তিক নতুন বই দিয়েছি। জেলা শিক্ষা কর্মকর্তা মু. ফরিদুল আলম হোসাইনী পূর্বকোণকে জানান, চট্টগ্রামে মাধ্যমিক পর্যায়ে নতুন বইয়ের চাহিদা প্রায় দেড় কোটি। এরমধ্যে ৮০ লাখ নতুন বই ১৫ উপজেলায় এবং নগরীর ৬টি থানায় পৌঁছে গেছে। বাকি বই কয়েক দিনের মধ্যে আসবে।

তিনি বলেন, ১-৩ জানুয়ারি প্রতিটি স্কুলে ষষ্ঠ শ্রেণির বই বিতরণ করা হবে। ৪-৬ জানুয়ারি সপ্তম শ্রেণির বই বিতরণ করা হবে। ৭ তারিখ বন্ধ রেখে ৮-১০ জানুয়ারি অষ্টম এবং ১১-১৩ জানুয়ারি নবম শ্রেণির বই বিতরণ করা হবে নগর ও জেলার প্রতিটি স্কুলে।

করোনা পরিস্থিতির কারণে এবার বই উৎসব না করে ভিন্ন ভিন্ন সময়ে নতুন বই বিতরণ করা হচ্ছে বলে জানান মু. ফরিদুল আলম হোসাইনী। শিক্ষার্থীদের ভিড় এড়িয়ে সুষ্ঠুভাবে বই বিতরণে সব প্রতিষ্ঠান প্রধানকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

মাধ্যমিকের সঙ্গে সঙ্গে প্রাথমিক স্কুলেও নতুন বই বিতরণ করা হয়েছে শনিবার। চট্টগ্রামের প্রাথমিক স্কুলগুলোতে ৪৭ লাখ বইয়ের চাহিদা রয়েছে। প্রায় সব বই বিদ্যালয়ে পৌঁছে গেছে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম।

তিনি পূর্বকোণকে জানান, ১-৫ জানুয়ারি প্রাথমিক স্কুলে নতুন বই বিতরণ করা হবে। যেসব স্কুলে শিক্ষার্থী সংখ্যা বেশি সেখানে প্রতিদিন একটি শ্রেণিতে এবং যেসব স্কুলের শিক্ষার্থী সংখ্যা কম সেখানে প্রতিদিন দুইটি শ্রেণিতে নতুন বই বিতরণ করা হচ্ছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট