চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

তুরস্কের রিলিজিয়ার্স এফেয়ার্স কাউন্সিল প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ সাইফুদ্দীন আল্-হাসানীর

২৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:১৯ পূর্বাহ্ণ

তুরস্কের ইস্তাম্বুলে ৯ম আন্তর্জাতিক সুফি সম্মেলনশেষে ২০ ফেব্রুয়ারি বিকালে আঙ্কারায় ধর্ম মন্ত্রণালয়ের রিলিজিয়ার্স এফেয়ার্স হাই কাউন্সিলের প্রেসিডেন্ট ড. একরেম কেলেসর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়ে মিলিত হন আওলাদে রাসূল (দ.), ওয়ার্ল্ড সুফি ফোরাম বাংলাদেশের চেয়ারম্যান ও মাইজভা-ার দরবার শরীফের সাজ্জাদানশীন হযরত মাওলানা শাহ্সুফি সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল হোসাইনী আল্-মাইজভান্ডারী।
মতবিনিময়কালে তিনি বলেন, মুসলিম বিশ্ব আজ কঠিন পরিস্থিতির মুখোমুখি। যুদ্ধ-সংঘাত, ভ্রাতৃঘাতী হানাহানির কারণে মুসলিম বিশ্বে নানামুখী সংকট জিইয়ে রয়েছে। এর মূল কারণ মুসলিম বিশ্বের অনৈক্য। তিনি বলেন, মুসলমানদের নিজস্ব সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি রয়েছে। তিনি বাংলাদেশের সাথে তুরস্কের গৌরবোজ্জ্বল ইসলামী সংস্কৃতির বন্ধনের কথা উল্লেখ করে বাংলাদেশের মানুষের সাথে সাংস্কৃতিক মেলবন্ধন গড়ে তোলার অনুরোধ জানান। রোহিঙ্গা মুসলমানদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশের পাশে দাঁড়াতে ও মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করতে তুরস্ক সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।
এসময় তুরস্কের ধর্ম মন্ত্রণালয়ের রিলিজিয়ার্স এফেয়ার্স হাই কাউন্সিলের প্রেসিডেন্ট ড. একরেম কেলেস তাঁর বক্তব্যে রোহিঙ্গা মুসলিম ইস্যুতে তুরস্ক বাংলাদেশের পাশে রয়েছে বলে হুজুর কেবলাকে আশ্বস্ত করেন। তিনি হুজুর কেবলার মতো একজন বরেণ্য আওলাদে রাসুলের (দ.) সান্নিধ্য পেয়ে আবেগ আপ্লুত হয়ে উঠেন ও হুজুর কেবলাকে তুরস্কের ধর্ম মন্ত্রণালয় থেকে বিশেষ উপহার প্রদান করেন।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট