চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘জ্ঞান ভিত্তিক সমাজ বির্নিমাণ করতে পারে বই’

বইমেলায় আবৃত্তি উৎসব

নিজস্ব প্রতিবেদক

১৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:২২ পূর্বাহ্ণ

যারা শিখতে চায় তারা সব সময় শিক্ষা গ্রহণেই আনন্দ পায়। আর যারা শেখাতে চায় তারা শেখার মাঝেই আনন্দ পায়। অভিভাবকরা সন্তানকে দামি সেলফোন, টিভি, ফার্নিচার কিংবা অন্যান্য দামি জিনিস না দিয়ে একটি বই উপহার দিতে পারে। কারণ বই পারে জ্ঞান ভিত্তিক সমাজ বির্নিমাণ করতে। জীবনের আয়ের একটি অংশ যদি বই কিনার জন্য ব্যবহার করে তবে একদিন আমরা একটি উত্তম প্রজন্ম পাব। আর প্রজন্ম আলোকিত হলেই আমরা সমৃদ্ধ বাংলাদেশ পাবো।

অমর একুশে বইমেলার ৬ষ্ঠ দিনের আবৃত্তি উৎসবে ডা. আব্দুন নুর তুষার একথা বলেন। গতকাল (শনিবার) বিকেল ৫টায় জিমনেশিয়াম মাঠে মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিবেদন করে অমর একুশে বইমেলায় আবৃত্তি উৎসবের আয়োজন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক ও চট্টগ্রাম ক্লাবের সভাপতি জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব ডা. আব্দুন নুর তুষার। আলোচক হিসেবে ছিলেন সিএমপি’র উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাক, লেখক ও চিকিৎসক

আবু সাঈদ, চিকিৎসক ও শিক্ষক বিদ্যুৎ বড়–য়া, মেলা পরিষদ কর্মকর্তা সাইফুদ্দিন সাকি, মাসুদ বকুল ও সাইফ চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন দৃষ্টি চট্টগ্রামের সাধারণ সম্পাদক সাবের শাহ। স্বাগত বক্তব্য রাখেন সৃজনশীল প্রকাশনা পরিষদ চট্টগ্রামের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন। অনুষ্ঠানে অতিথিরা বলেন, জাতির অর্জন হচ্ছে সেটা যেটা আমরা সামগ্রিকভাবে সকলে ভোগ করতে পারি। আমাদের স্বপ্ন দেখতে হবে। আমাদের দেশে পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রের মানুষ পড়ালেখা, বাণিজ্য, চাকরি ও ভ্রমণ করতে আসবে। আর তখনই আমরা বুঝবো আমাদের দেশ উন্নয়নের পর্যায়ে পৌঁছেছে। এছাড়া সিটি কর্পোরেশনের এটি একটি মহৎ উদ্যোগ। কেননা রাজনীতিবিদদের সামাজিক দায়িত্ববোধ থাকতে হয়। আর চট্টগ্রামের রাজনীতিবিদরা চট্টগ্রামের উন্নয়নে বই মেলা, সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব, প্রযুক্তিসহ সর্বক্ষেত্রে কাজ করে যাচ্ছে।

সভার সভাপতি জসিম উদ্দিন চৌধুরী বলেন, আমি ব্যক্তিগতভাবে বইয়ের মধ্যেই বেড়ে উঠেছি। আমার বাবার বইয়ের ব্যবসার মাধ্যমে আজকের দৈনিক পূর্বকোণ পত্রিকার বহিঃপ্রকাশ। আমাদের দোকানে পৃথিবীর বিভিন্ন দেশের বই সংগ্রহ করতেন বাবা। আমাদের দোকানে নোবেল বিজয়ী ড. ইউনুছ, চবির সাবেক ভিসি প্রফেসর মোহাম্মদ আলীসহ বিভিন্ন গুণী ব্যক্তি বই কিনতেন ও বই পড়তেন। আমার বাবা বই পড়লে কখনো কাউকে নিষেধ করতেন না। একদিন আমার বাবার অনুপস্থিতিতে দোকানে এক শিক্ষক প্রতিদিনের মত বই পড়তে ছিলেন। তখন সেলস্ম্যান ওনাকে বই পড়ার জন্য নিষেধ করেন। কিন্তু কিছুদিন পর দেখা গেল ঐ বই পড়–য়া ব্যক্তিই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি হয়ে গেলেন। আমি ব্যক্তিগতভাবে আমার বাবার দোকানে অনেক বই পড়তাম। বই হচ্ছে আমাদের জীবনে নৃত্যদিনের সাথী। এ সময় তিনি আগামী প্রজন্মকে বইমুখী হওয়ার আহ্বান করেন। তিনি বলেন, আমার ছেলে এখনো সপ্তাহে ২টি বই ক্রয় করে থাকে। সে আমাকেও ব্যবসায়িক বিভিন্ন ধারনা দিয়ে থাকে। তার কাছ থেকে আমি বাবা হিসেবেও অনেক কিছু শিখি।
এতে ৪টি বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কলেজের বর্তমান ও প্রাক্তন বিতার্কিকরা বিতর্কে অংশগ্রহণ করেন। বিতর্ক শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

আজ (রবিবার) অমর একুশে বইমেলা মঞ্চে আবৃত্তি উৎসব অনুষ্ঠিত হবে। এতে অতিথি থাকবেন দেশের বরেণ্য আবৃত্তি শিল্পী ভাস্কর বন্দোপাধ্যায়। সভাপতিত্ব করবেন দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সম্পাদক রুশো মাহমুদ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট