চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

আজ শ্যামা পূজা ও দীপাবলি উৎসব

নিজস্ব প্রতিবেদক

২৪ অক্টোবর, ২০২২ | ১১:৪৯ পূর্বাহ্ণ

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব কালীপূজা ও দীপাবলি উৎসব আজ সোমবার। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে সাধারণত কালীপূজা বা শ্যামাপূজা অনুষ্ঠিত হয়। হিন্দু শাস্ত্রমতে, কালী দেবী দুর্গারই আরেকটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়।

কালী দেবী তার ভক্তদের কাছে ‘শ্যামা’, ‘আদ্য মা’, ‘তারা মা’, ‘চামুন্ডি’, ‘ভদ্রকালী’, ‘দেবী মহামায়া’সহ বিভিন্ন নামে পরিচিত। কালীপূজার দিন সনাতন ধর্মাবলম্বীরা সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্বলন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। একে বলা হয় দীপাবলি।

 

হিন্দু লোকবিশ্বাস অনুযায়ী, কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এই কারণে বিভিন্ন অঞ্চলে শ্মশানে মহাধুমধামে শ্মশানকালী পূজা অনুষ্ঠিত হয়। নগরীর গোলপাহাড়, সদরঘাট, কাটগড়, উত্তর কাট্টলী, পাঞ্জাবি লেনসহ বিভিন্ন মন্দিরে অনুষ্ঠিত হচ্ছে শ্যামাপূজা।

 

এ উপলক্ষে নগরীর প্রধান পূজামণ্ডপ জেএমসেন হলে রবিবার ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আজ রয়েছে পূজা, প্রদীপ প্রজ্জ্বলন ও ধর্মীয় সংগীতানুষ্ঠান। এদিকে নানা আয়োজনে আজ গোলপাহাড় মহাশ্মশান কালী মন্দিরে উদযাপিত হচ্ছে শ্যামপূজা। কর্মসূচির মধ্যে রয়েছে চণ্ডী ও গীতা পাঠ, ধর্মীয় সংগীত পরিবেশনা, ধর্মসম্মেলন ও বস্ত্র বিতরণ, নৃত্যনাট্য ও পূজা।

 

ধর্মসম্মেলনে প্রধান অতিথি থাকবেন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং উদ্বোধক থাকবেন ভারতীয় সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন। এসব আয়োজনে উপস্থিত থাকার জন্য সবাইকে অনুরোধ জানিয়েছেন পরিচালনা পরিষদের সভাপতি মাইকেল দে ও সাধারণ সম্পাদক কাজল কান্তি দেব।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট