চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

আন্তর্জাতিক পর্বত দিবসে ‘প্রকল্প সোনাপাহাড়’র সভা

বিজ্ঞপ্তি

১২ ডিসেম্বর, ২০২৩ | ১:২৩ অপরাহ্ণ

জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে সোমবার (১১ ডিসেম্বর) ‘প্রকল্প সোনাপাহাড়’র আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় পাহাড়-পর্বত সংরক্ষণের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে বক্তারা বলেন, পর্বত হলো মাতৃস্তনের মত। পর্বত বৃষ্টির পানি ধারণ ও সংরক্ষণ করে এবং তার ঝরনা প্রবাহের মাধ্যমে তা সমতলে বইয়ে দিয়ে নদ-নদী, হ্রদ ও সমুদ্রকে সজল এবং ভূপ্রকৃতিকে সজীব রাখে। পর্বতের ক্ষেত্রফলও সমতলের চেয়ে বেশি। তাই তাকে অক্ষুন্ন রেখে তাকে ঘিরেই যে জীবনযাপন করা সম্ভব সেটি আমাদের এবং বিশ্বের আদিবাসী জনগোষ্ঠি তা প্রমাণ করেছেন।

প্রকল্প সোনাপাহাড়ের উদ্যোক্তাগণ আগামীতে আরো বড় পরিসরে বিভিন্ন বর্ণাঢ্য কর্মসূচির মাধ্যমে এই দিবসটি উদযাপনের ঘোষণা দেন।

আয়োজনে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আলোকচিত্রী শোয়েব ফারুকী, পারফরর্মিং আর্টিস্ট শিল্পী জয়দেব রোয়াজা। আলোচনায় ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রকল্প সোনাপাহাড়ের উদ্যোক্তা নাসরাত আলী খান এবং আমজাদ হোসেন।

তিন নম্বর জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব রেজাউল করিম অডিও বার্তায় প্রকল্প সোনাপাহাড়ের আন্তর্জাতিক পর্বত দিবস ২০২৩ আয়োজনের সাথে সংহতি প্রকাশ করেন। আলোচনায় আরো উপস্থিত ছিলেন জনাব ফজলুল হক, মি. টোটে, পুলক পাল, শামীম শেখ, স্থপতি শারমিন জাহান মিমি প্রমুখ। পরে শাওন সিরাজের কণ্ঠে ‘আকাশে হেলান দিয়ে পাহাড় ঘুমায় ঐ’ নজরুল সঙ্গীতের পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

উল্লেখ্য, প্রকল্প সোনাপাহাড় এবং সোনাপাহাড় নিসর্গ সংরক্ষণ উদ্যোগ পর্বত ও প্রকৃতি সংরক্ষণে জনসচেতনতা তৈরি করতে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করছে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট