চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শিল্প প্রতিষ্ঠানের দেওয়া বাঁধ খুলে পানি উন্মুক্ত করলেন ইউএনও

সীতাকুণ্ড সংবাদদাতা

২১ নভেম্বর, ২০২২ | ৬:৪২ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে বাঁশবাড়িয়া বোয়ালিয়া খালে দেওয়া শিল্প প্রতিষ্ঠানের বাঁধ খুলে দিলেন ইউএনও মো. শাহাদাত হোসেন। এতে পুনরায় পানি সরবরাহ শুরু হয়েছে কৃষি জমিতে। সোমবার দুপুরে তিনি এ অভিযান পরিচালনা করেন। এদিকে একটি বাঁধ অপসারণ করলেও একই প্রতিষ্ঠান পাহাড়ি ঝর্নার কাছে আরো একটি বাঁধ দিয়ে রেখেছে বলে স্থানীয়দের অভিযোগ। সেই বাঁধটিও অপসারণ করলে কৃষকরা আরো বেশি পানি পেতো বলে জানান তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার বাঁশবাড়িয়ায় বোয়ালিয়া খালের একাধিক স্থানে বাঁধ দিয়েছে ইউনিটেক্স লিমিটেড নামক একটি প্রতিষ্ঠান। তারা বাঁধ দিয়ে নিজেরা পানি সংগ্রহ করে কারখানায় ব্যবহার করলেও বাঁধের কারণে পানি পাচ্ছিল না কৃষক। ফলে খালের আশপাশের কৃষি জমি শুকিয়ে অনাবাদী রয়ে যাচ্ছিল। এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার, কৃষি অফিস ও প্রেস ক্লাব নেতৃবৃন্দের কাছে অভিযোগ করেন তারা।

 

বিষয়টি জানতে পেরে সোমবার দুপুরে সেখানে অভিযান চালান ইউএনও মো. শাহাদাত হোসেন। এসময় উপস্থিত ছিলেন কৃষি কর্মকর্তা মো. হাবীবুল্লাহ, বাঁশবাড়িয়ার ইউপি চেয়ারম্যান মো. শওকত আলী জাহাঙ্গীর, ইউনিটেক্সের পরিচালক মো. ফারহান। পরিদর্শনকালে তারা খালের মধ্যে একটি বাঁধ দেখতে পান। এসময় ইউএনও’র নির্দেশে সেই বাঁধটি অপসারণ করেন ইউপি চেয়ারম্যান মো. শওকত আলীর লোকজন।

এদিকে বাঁধটি অপসারণের পর খালে আবারো পানি প্রবাহিত হতে থাকায় খুশি কৃষকরা। এ বিষয়ে ইউএনও মো. শাহাদাত হোসেন বলেন, আমরা খবর পেয়েছি বোয়ালিয়া খালে বাঁধ দেয়ায় কৃষি জমিতে চাষাবাদ ব্যাহত হচ্ছে। এরই প্রেক্ষিতে সরেজমিনে সেখানে গিয়ে খালের মধ্যে একটি বাঁধ দেখতে পেয়ে স্থানীয় চেয়ারম্যানের সহযোগিতায় সেটি অপসারণ করে দিয়েছি। যদি এই খালে অন্য কোন বাঁধ থাকে সেটিও অপসারণ করা হবে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট