চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

পূজার কয়েক পদ

২ অক্টোবর, ২০১৯ | ১:৪৬ পূর্বাহ্ণ

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব। সেই উৎসবকে সামনে রেখে বাজছে ঢাকের তাল, আর কিছুদিন পর ঢাকের তাল ও শরতের হিমেল হাওয়ায় আসছে মা দুর্গা। পাড়ায় পাড়ায় তৈরি হয়েছে পূজা ম-প। ঠাকুর দেখার পাশাপাশি বাড়িতে বাড়িতে চলছে সুস্বাদু রান্নার আয়োজনও। উৎসবের এ আমেজে মজাদার খাবার যোগ করবে ভিন্ন মাত্রা। দুর্গোৎসব উপলক্ষ্যে বাড়িতে তৈরির কয়েকটি রেসিপি দেওয়া হলো। রেসিপি জানাচ্ছেন শর্মী দাশ

আলু ভাজা

যা যা লাগবে : মাঝারি আকৃতির আলু ৫ থেকে ৬ টি, তেল পরিমাণমতো, জিরা সামান্য, লবণ স্বাদমতো, হলুদ গুড়া সামান্য
যেভাবে তৈরি করবেন : আলু লম্বা লম্বা করে কেটে আধ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এবার পানি ঝরিয়ে আলাদা একটা পাত্রে আলুগুলো রেখে দিন। এখন এতে হলুদ গুড়া আর লবণ লাগিয়ে ৫ মিনিট রেখে দিন। কড়াইয়ে তেল গরম করুন। তাতে আস্ত জিরা দিন এবং আলুর স্ট্রিপগুলো ছাড়–ন। বাদামি রঙ হলে আলুগুলো নামিয়ে নিন। ভাজা আলুগুলো টিস্যু কিংবা পেপারে রাখুন। তাহলে বাড়তি তেল ঝরে যাবে। মুচমুচে আলু ভাজা গরম গরম পরিবেশন করুন।

ফুলকপির ডালনা

যা যা লাগবে : কাটা ফুলকপি দুই কাপ পরিমাণে, কাটা আলু এক কাপ, টমেটো কুচি আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, হলুদ গুড়া, জিরা গুড়া, মরিচ গুড়া, ধনিয়া গুড়া আধা চামচ করে, চিনি ১ চামচ, দারুচিনি ১ টুকরো, এলাচ ২/৩ টি, তেজ পাতা ২ টি, কাঁচা মরিচ কয়েকটি, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো।
যেভাবে তৈরি করবেন : কড়াইয়ে তেল গরম করুন। এতে আস্ত জিরা, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা দিয়ে ভাজতে থাকুন। ১ মিনিট পরে এতে আলুর টুকরা দিয়ে ভালভাবে ভাজুন। ৫ মিনিট পর এতে ফুলকপি যোগ করুন। আরও কয়েক মিনিট ভাজতে থাকুন। এবার এতে সব মসলা, টমেটো, লবণ ও চিনি দিন। ঢাকনা দিয়ে ঢেকে ২ থেকে ৩ মিনিট রান্না করুন। কাঁচা মরিচ দিন। সবজি সিদ্ধ হলে নামিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার ফুলকপির ডালনা।

পায়েস

যা যা লাগবে : পোলাওয়ের চাল আধাভাঙা করে সিদ্ধ করা ১ কাপ, তরল দুধ ২ কাপ, কনডেন্সড মিল্ক ১টি, কেওড়াজল ১ চা চামচ, বাদাম কুচি ১ টেবিল চামচ,
এলাচ ও দারচিনি ১টি করে, কাঠবাদাম ৬টি।
যেভাবে তৈরি করবেন : হাঁড়িতে সিদ্ধ চাল, দুধ ও কনডেন্সড মিল্ক জ্বাল দিয়ে ঘন করে নিন। এবার কেওড়াজল দিয়ে নেড়ে পরিবেশন পাত্রে ঢেলে দিন। এবার পছন্দমতো বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বুটের ডালে সবজি

যা যা লাগবে : সিদ্ধ করা বুটের ডাল আধা কেজি, ঝিঙা ১ কাপ, গাজর ১ কাপ, চালকুমড়া ১ কাপ, বেবিকর্ন আধা কেন, ঘি ২ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, হলুদের গুঁড়া ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৬/৭টি, ধনেপাতা ১/৪ কাপ, তেল ১/৪ কাপ, লবণ ও চিনি স্বাদমতো
যেভাবে তৈরি করবেন : কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি, বাটা মসলা, গুঁড়া মসলা কষিয়ে সবজি দিয়ে রান্না করুন। এবার সিদ্ধ করা বুটের ডাল ও পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করে ঘি, কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট