চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জাতিসংঘ অধিবেশনে অংশ নিতে নিউইয়র্কে প্রধানমন্ত্রী

২৪ সেপ্টেম্বর, ২০১৯ | ২:২১ পূর্বাহ্ণ

আট দিনের সফরে নিউ ইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে তার এ সফর। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রবিবার (২২ সেপ্টেম্বর) বেলা ৪টা ২০ মিনিটে ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে তিনি জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। সেখানে তাকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।-বাসস
বিমানবন্দর থেকে নিউ ইয়র্ক প্যালেস হোটেলে পৌঁছালে সেখানে স্থানীয় আওয়ামী লীগ নেতারা প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান। জাতিসংঘের অধিবেশন চলাকালে তিনি নিউইয়র্কের এই হোটেলেই অবস্থান করবেন।
২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রীর ভাষণ দেওয়ার কথা রয়েছে। এছাড়া আজ ২৪ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ২৮ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস-এর সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে।

ভ্যাকসিনেশন ও যুব দক্ষতা উন্নয়নে বাংলাদেশের ব্যাপক সাফল্যের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে দুটি আন্তর্জাতিক পুরস্কার গ্রহণ করবেন প্রধানমন্ত্রী। সাক্ষাৎকার দেবেন ভয়েস অব আমেরিকা, ওয়াশিংটন পোস্ট এবং ওয়াল স্ট্রিট জার্নাল-এর মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে।
এছাড়া প্রধানমন্ত্রী অছি পরিষদে ইউনিভার্সাল হেলথ কভারেজ বিষয়ে উচ্চপর্যায়ের বৈঠকের পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদ হলে ক্লাইমেট অ্যাকশন সামিটে বক্তব্য রাখবেন এবং রিকগনাইজিং পলিটিক্যাল লিডারশিপ ফর ইম্যুনাইজেশন ইন বাংলাদেশ বিষয়ক অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া তিনি জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স রুম ৭-এ গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেবেন। অংশ নেবেন নর্থ ডেলিগেটস লাউঞ্জে জাতিসংঘ মহাসচিব আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায়। তিনি জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স রুম ১১-তে বাংলাদেশের স্থায়ী মিশন ও ওআইসি সচিবালয় আয়োজিত মিয়ানমারে রোহিঙ্গা সংখ্যালঘুদের অবস্থার ওপর একটি উচ্চপর্যায়ের বৈঠকেও যোগ দেবেন।

শেখ হাসিনা ইউএনএইচকিউ’র ইসিওএসওসি চেম্বারে ‘লিডারশিপ ম্যাটার্স-রিলেভ্যান্স অব মহাত্মা গান্ধী ইন দ্য কন্টেম্পোরারি ওয়ার্ল্ড’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দেবেন। এছাড়া, তিনি লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত একটি অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন।
২৫ সেপ্টেম্বর ট্রাস্টিশিপ কাউন্সিলে টেকসই উন্নয়নের (এসডিজি সম্মেলন) ওপর উচ্চপর্যায়ের রাজনৈতিক ফোরামে লোকালাইজিং দ্য এসডিজিস এ প্রধানমন্ত্রী কো-মডারেটরের দায়িত্ব পালন করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাউন্সিল অন ফরেন রিলেশনসে এ কনভারসেশন উইথ অনারেবল প্রাইম মিনিস্টার শেখ হাসিনা শীর্ষক একটি অনুষ্ঠানেও অংশ নেবেন।
একই দিন লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে বাইলেটারেল মিটিং রুমে তিনি অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী এবং সকবার জন্য স্যানিটেশন অ্যান্ড ওয়াটারের সভাপতি কেভিন রাডের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া, তিনি বাংলাদেশ হাউসে একটি নৈশভোজে অংশ নেবেন।

প্রধানমন্ত্রী ২৬ সেপ্টেম্বর লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলের বাইলেটারেল মিটিং রুমে ইক্সোনমোবিল এলএনজি মার্কেট ডেভেলপমেন্ট ইনকরপোরেটেডের চেয়ারম্যান এলেক্স ভি. ভলকোভ, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটস এবং আইসিসি প্রোসিকিউটর ফাতোউ বেনসোউদার সঙ্গে বৈঠক করবেন। শেখ হাসিনা একইদিনে লোটে নিউইয়র্ক প্যালেসের হোলমেসে ইউএস চেম্বার অব কমার্স আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন।

এছাড়া তিনি ইউনিসেফ হাউজের লাবৌউইস হলে ইউনিসেফ আয়োজিত এক ইভেনিং উইথ প্রাইম মিনিস্টার শেখ হাসিনা অনুষ্ঠানে অংশ নেবেন।২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে প্রেস ব্রিফিং করবেন শেখ হাসিনা। এছাড়া তিনি নিউইয়র্কের হোটেল ম্যারিয়ট মারকুইসে বাংলাদেশি কমিউনিটি আয়োজিত একটি অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন।
২৯ সেপ্টেম্বর স্থানীয় সময় রাত ৯টায় ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে করে নিউইয়র্ক থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী। তিনি আবুধাবি হয়ে ঢাকায় পৌঁছাবেন। আগামী ৩০ সেপ্টেম্বর স্থানীয় সময় রাত ৮টায় শেখ হাসিনা আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন। সেখান থেকে স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি বিমানযোগে ঢাকার উদ্দেশে রওনা দেবেন। ফ্লাইটটি ১ অক্টোবর ভোরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

আওয়ামী লীগের শুভেচ্ছা : জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে আট দিনের সফরে নিউ ইয়র্কে পৌঁছানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও তার অঙ্গ-সঙ্গঠনগুলো। জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান শেখ হাসিনা, তাকে স্বাগত জানাতে ভিড় করেন দলের নেতা-কর্মীরা। ‘বিশ্বনেতা শেখ হাসিনা শুভেচ্ছা স্বাগতম’ সেøাগান দেয় যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আসা আওয়ামী লীগ, যুবলীগ ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নেতা-কর্মীরা। নিজ নিজ সংগঠনের ব্যানারসহ নেতা-কর্মীদের সমাবেশ থেকে ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ সেøাগান শোনা যায়। এ কর্মসূচির সমন্বয় করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, কৃষকলীগ, মহিলা আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার নেতা-কর্মীরা।

জন এফ কেনেডি বিমানবন্দরের ৪ নম্ব^র টার্মিনালে ঢোকার পথে পুলিশের প্রহরায় একটি স্বাগত সমাবেশ করেন তারা। এতে উপস্থিত ছিলেন সিদ্দিকুর রহমান, নিজাম চৌধুরী, খন্দকার মনসুর, প্রদীপ রঞ্জন কর, জাকারিয়া চৌধুরী, আব্দুল কাদের মিয়া, এম এ সালাম, সামাদ আজাদ, মোহাম্মদ আলী সিদ্দিকী, আবুল হোসেন, মিসবাহ আহমেদ, ফরিদ আলম, আশরাফুজ্জামান, হিন্দাল কাদির বাপ্পা, আব্দুল হাই জিয়া, মোহাম্মদ হানিফ, আমিনুল ইসলাম কলিন্স, জাহাঙ্গির হোসেন, কায়কোবাদ খান, জালালউদ্দিন জলিল, মোর্শেদা জামান, সবিতা দাস, সুব্রত তালুকদার, জামাল হোসেন, সেবুল মিয়া, সালেহ শফিক গেন্দা, রুবাইয়া শবনম প্রিয়া, এটিএম মাসুদ, এটিএম আলম, শেখ সেলিম, ফারুক হোসেন, হোসেন রানা, কাজী আজিজুল হক খোকন, নুরুজ্জামান সর্দার, সাখাওয়াত বিশ্বাস, ইকবাল ইউসুফ, আবু তাহের বীর প্রতিক, জাসদের আব্দুল মোসাব্বির ও মুক্তিযোদ্ধা এ কে এম ফজলুল হক। প্রবাসীরা জানান, সম্মেলনের দাবিতে দলটির নেতা-কর্মীরা বিভক্ত থাকলেও দলীয় নেতাকে স্বাগত জানানোর এ সমাবেশে তার বিন্দুমাত্র চিহ্ন দেখা যায়নি। বরং পরস্পরের সহযোগী হয়েই টানা দু’ঘণ্টার কর্মসূচি শেষ করেছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট