চট্টগ্রাম সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩

সর্বশেষ:

হাজিদের জন্য ১ লাখ ২৯ হাজার লিটার জমজমের পানি কিনেছে ধর্ম মন্ত্রণালয়

৩০ মে, ২০২৩ | ১:২৪ অপরাহ্ণ

পবিত্র হজ থেকে ফেরার সময় হাজিরা প্রিয় মানুষ ও পরিবারের জন্য জমজমের পানি নিয়ে আসেন। হাজিদের এ পানি সরবরাহ করতে সৌদি আরবের হজ অফিস থেকে ১ লাখ ২৯ হাজার ৭৫২ লিটার জমজমের পানি কেনা হয়েছে। ই-হজ সিস্টেমের মাধ্যমে এ পানি কিনে ইতোমধ্যে মূল্যও পরিশোধ করা হয়েছে। হজ শেষে ফেরার সময় হাজিদের জমজমের পানির ৫ লিটারের একটি করে বোতল দেওয়া হবে।

মঙ্গলবার (৩০ মে) ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখা থেকে এ তথ্য জানানো হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, হাজীদের বহনকারী তিনটি এয়ারলাইন্সের মাধ্যমে এ পানি বণ্টন করা হবে। সে হিসেবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে ৬৮ হাজার ২৫২ লিটার, সৌদি এয়ার লাইন্সকে ৪১ হাজার ৫০০ লিটার এবং জিএসএ ফ্লাইনাসকে ২০ হাজার লিটার পানি বরাদ্দ দেওয়া হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে, হিজরি ১৪৪৪/২০২৩ সনের হজ মৌসুমে বাংলাদেশি হজযাত্রী ও বিভিন্ন টিমের সদস্যদের জন্য সর্বমোট ১,২৯,৭৫২ বোতল জমজমের পানি ই-হজ সিস্টেমের মাধ্যমে ক্রয় করা হয়েছে এবং মূল্য পরিশোধ করা হয়েছে। ফিরতি খালি ফ্লাইটে বাংলাদেশে প্রেরণের লক্ষ্যে মক্কা থেকে জেদ্দা বিমানবন্দরে পৌঁছে দেওয়ার জন্য সৌদি সরকার কর্তৃক নির্ধারিত একটি কোম্পানি আল মিসবাহ ইন্টারন্যাশনাল ট্রেডিংয়ের সঙ্গে চুক্তি সম্পাদন করা হয়েছে।

এয়ারলাইন্সগুলো ফিরতি খালি ফ্লাইটে জমজমের পানি পরিবহনের সিডিউল প্রদান করলে ওই কোম্পানি সিডিউল মোতাবেক জমজম পানি জেদ্দা বিমানবন্দরে সরবরাহ করবে।

চিঠিতে বলা হয়, হজযাত্রী পরিবহনকারী এয়ারলাইন্সগুলোকে হজযাত্রীর সংখ্যা অনুযায়ী পানি সরবরাহের পর অতিরিক্ত জমজম পানি বুঝে নেওয়া প্রয়োজন।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট